ফুটবল বিশ্বকাপের রেফারিরা কত টাকা পান

বিশ্বকাপের ম্যাচে রেফারিদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে
বিশ্বকাপের ম্যাচে রেফারিদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে  © ইন্টারনেট

কাতার বিশ্বকাপের আসর প্রায় শেষ পর্যায়ে। আজ তৃতীয় স্থান নির্ধারণ ও কাল ফাইনালের পর পর্দা নামছে এবারের আয়োজনের। এ দুই ম্যাচের চার দল পাচ্ছে কোটি কোটি টাকা। সঙ্গে অংশগ্রহণকারী দলগুলোর প্রাপ্য অংশও কম নয়। তবে ম্যাচ পরিচালনার দায়িত্বে যারা থাকেন, সেই রেফারিরা কত টাকা পান?

বিশ্বকাপে বিশ্বের সেরা রেফারিদের দায়িত্ব দেয় ফিফা। খেলা ভালোভাবে শেষ করতে তাদের ভূমিকা অনেক। যদিও বিতর্কও হয়। এবারও যার ব্যতিক্রম হয়নি। বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করে তাদের আয় কত, তা নিয়ে নিয়ে খবর প্রকাশ করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম এএস।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বকাপে যুক্ত প্রত্যেক রেফারি ৭০ হাজার ডলার মৌলিক ভাতা পান। প্রত্যেক সহকারী রেফারিকে ২৫ হাজার ডলার করে দেয় ফিফা। সঙ্গে প্রতিটি ম্যাচ পরিচালনার জন্য আছে ভাতা। ম্যাচ রেফারি বিশ্বকাপে গ্রুপ পর্বে ম্যাচ পরিচালনা করে তিন হাজার ডলার পান। প্লে অফ কিংবা ফাইনালে পান ১০ হাজার ডলার।

আরো পড়ুন: ভাঙা হৃদয়ে সান্ত্বনার লড়াইয়ে ক্রোয়েশিয়া-মরক্কো

ফিফার সঙ্গে চুক্তির অর্থের সঙ্গে ম্যাচ পরিচালনার অর্থও যোগ হয়। একজন ম্যাচ রেফারি ফাইনালসহ বরাদ্দ সব ম্যাচ সফলতার সঙ্গে পরিচালনা করলে সর্বোচ্চ তিন লাখ ডলার আয় করতে পারেন। সহকারী রেফারি গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচে আড়াই হাজার ডলার পান। ফাইনালে পান পাঁচ হাজার ডলার। সব ম্যাচ ভালোভাবে পরিচালনা করে সহকারী রেফারি দেড় লাখ ডলার পর্যন্ত পান।

চতুর্থ অফিশিয়ালও সহকারী রেফারির সমান আয় করেন। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) দায়িত্ব পালনকারীদের ম্যাচপ্রতি আয় তিন হাজার ডলার। পরের ধাপে তাঁরা ম্যাচপ্রতি পান পাঁচ হাজার ডলার। সব মিলিয়ে তারা সর্বোচ্চ ১ লাখ ৭৫ হাজার ডলার পেতে পারেন।


সর্বশেষ সংবাদ