ভাঙা হৃদয়ে সান্ত্বনার লড়াইয়ে ক্রোয়েশিয়া-মরক্কো

লড়াইয়ে ক্রোয়েশিয়া-মরক্কো
লড়াইয়ে ক্রোয়েশিয়া-মরক্কো  © সংগৃহীত

প্রথম আফ্রিকান ও আরব দেশ হিসেবে কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালে খেলেছে মরক্কো। ফাইনালের যাওয়ার লড়াইয়ে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে যায় দলটি। শিরোপা লড়াই থেকে ছিটকে গেলেও কাতার বিশ্বকাপে তাদের অভিযান এখনও শেষ হয়নি। বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ার পর তৃতীয় হওয়ার সান্ত্বনা পুরস্কারের জন্য নিজেদের উজ্জীবিত করা কঠিন। ভাঙা হৃদয়ে বিশ্বকাপ ফুটবলের তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে আজ মুখোমুখি হবে মরক্কো ও ক্রোয়েশিয়া।

আজ শনিবার (১৭ ডিসেম্বর) আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে অ্যাটলাস লায়ন্সরা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

প্রথম সেমি-ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলে হারে লুকা মদ্রিচের দল ক্রোয়েশিয়া। শেষ চারের আরেক ম্যাচে ফ্রান্সের কাছে আফ্রিকান দেশটি হেরে যায় ২-০ ব্যবধানে।

নিজেদের ইতিহাসে এবারই প্রথম সেমি-ফাইনালে খেলেছে মরক্কো। বিশ্ব সেরার মঞ্চে ক্রোয়াটদের সেরা সাফল্য ২০১৮ বিশ্বকাপে রানার্সআপ হওয়া। জয় দিয়ে শেষটা রাঙানোর একটা সুযোগ পাচ্ছে দল দুটি। 

একই গ্রুপে থাকা ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছিল মরক্কো। কাকতালীয়ভাবে আসরে নিজেদের শেষ ম্যাচেও দেখা হচ্ছে তাদের। ‘এফ’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য সমতায় শেষ হয়েছিল।

এবারের আগে একবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলেছে ক্রোয়েশিয়া। ১৯৯৮ আসরে ওই ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছিল ক্রোয়াটরা।

সেমি-ফাইনালের আগে চলতি আসরে প্রতিপক্ষের কোনো খেলোয়াড় মরক্কোর জালে বল পাঠাতে পারেনি। আগের পাঁচ ম্যাচ তারা গোল খেয়েছিল একটি, গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে। গোলটি ছিল আত্নঘাতী। চোটে আক্রান্ত মরক্কোর তিন ডিফেন্ডার রোমাঁ সাইস, নায়েফ আগের্দ ও নুসে মাসাওয়ির ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

আরও পড়ুন: ৩২ দল নিয়ে ২০২৫ সালে হবে ‘ক্লাব বিশ্বকাপ’

এই বিশ্বকাপের আগে একবারই এই দুই দল একে অন্যের বিপক্ষে খেলেছিল। ১৯৯৬ সালে কিং হাসান ইন্টারন্যাশনাল কাপের সেমি-ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৭-৬ গোলে জিতেছিল ক্রোয়েশিয়া।

গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার সামনে ইতিহাসের হাতছানি না থাকলেও তাদেরও কিছু পাওয়ার আছে। লুকা মদ্রিচ, ইভান পেরিসিচ ও মার্সেলো ব্রজোভিচের মতো ক্রোয়েশিয়ার সোনালি প্রজন্মের নক্ষত্রদের বিশ্বকাপ অধ্যায় শেষ হবে আজ। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলের হার কাঁদিয়েছিল তাদের। ক্রোট সমর্থকদের চাওয়া, মদ্রিচদের বিশ্বকাপ ক্যারিয়ার শেষহোক জয় দিয়ে।


সর্বশেষ সংবাদ