পঞ্চমবারের মতো বিশ্বকাপ মিশনে মাঠে নামছে রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদো
ক্রিস্টিয়ানো রোনালদো  © সংগৃহীত

পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর বিশ্বকাপ মিশন শুরু আজ। নিজেদের প্রথম ম্যাচে তারা মুখোমুখি হচ্ছে ব্ল্যাক স্টারসখ্যাত আফ্রিকান দল ঘানার। বিশ্বকাপে নিজের শেষের শুরুটা রাঙিয়ে দিতে চান রোনালদো। নিজের পঞ্চম ও সম্ভাব্য শেষ বিশ্বকাপে শিরোপায় চোখ ৩৭ বছর বয়সি পর্তুগিজ তারকা রোনালদোর। 

আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাত ১০টায় নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল ও ঘানা। 

ঘানার বিপক্ষে মাঠে নামার সাথে সাথেই এক রেকর্ডের মালিক হবেন রোনালদো। ষষ্ঠ ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলার কীর্তি গড়বেন তিনি। এর আগে মাত্র পাঁচজন ফুটবলার পাঁচটি করে বিশ্বকাপ খেলে ছিলেন। মেক্সিকোর আন্তনিও কারবাহাল, জার্মানির লোথার ম্যাথিউজ, মেক্সিকোর রাফায়েল মার্কুয়েজ, ইতালির জিয়ানলুইজি বুফন ও লিওনেল মেসি।

বিশ্বকাপে ঘানার বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর গোল করার অভিজ্ঞতা আছে। ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে জি গ্রুপের ম্যাচে ঘানার বিপক্ষে গোল করে দলকে জয় উপহার দেন রোনালদো। সেবার জার্মানির কাছে ৪-০ গোলে হার এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ২-২ গোলে ড্রয়ের পর সম্মান বাঁচানোই কঠিন হয়ে পড়ে পর্তুগিজদের জন্য। রোনালদোর গোলে অন্তত একটা জয় নিয়ে টুর্নামেন্ট শেষ করে পর্তুগাল। 

পর্তুগালের বিশ্বকাপের সাফল্যের পাল্লা খুব একটা ভারি নয়। ১৯৬৬ ফিফা বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল তারা। আর ২০০৬ বিশ্বকাপে পর্তুগালের দৌড় সেমিফাইনাল পর্যন্ত। এরপর আর কোনো বিশ্বকাপে সাফল্য আসেনি দলটির। তবে এবারের বিশ্বকাপে পর্তুগালের দল দেখে আশাবাদী হতেই পারেন সমর্থকরা। কাতার বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল হিসেবেও উল্লেখ করা যায় পর্তুগালের নাম।

আরও পড়ুন: আজ মাঠে নামবেন নেইমার-রোনালদো-সুয়ারেজরা

প্রসঙ্গত, ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। শিরোপা জিতেছে ২০১৯ সালে নেশন্স লিগেও। এবার বিশ্বজয়ের পথে তাই পর্তুগালের অনুপ্রেরণা হতে পারে এই দু’টা শিরোপা। তাছাড়া ক্রিস্টিয়ানো রোনালদোরও শেষ বিশ্বকাপ এটা। ফলে তার জন্য হলেও শিরোপা জিততে চায় সতীর্থরা।

২০০৩ সালের ২০ আগস্ট কাজাখিস্তানের বিপক্ষে পর্তুগালের জার্সিতে অভিষেক হয় তার। জাতীয় দলের জার্সিতে চারটি বিশ্বকাপ ও ৫টি ইউরো খেলেছেন তিনি। ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে তিনিই সর্বোচ্চ গোলের মালিক।

জাতীয় দলের জার্সিতে ১৯১টি ম্যাচ খেলা রোনালদো আন্তর্জাতিক ফুটবলে পুরুষ ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলের মালিক। ২০২১ সালে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে জোড়া গোল করে তিনি ভেঙে দেন ইরানের আলি দাইয়ির ১০৯ গোলের রেকর্ড।

শুধু আন্তর্জাতিক ফুটবলেই নয়, পেশাদার ফুটবলের ইতিহাসে আনুষ্ঠানিক গোলের হিসাবে রোনালদোই সর্বোচ্চ গোলের মালিক। এখন পর্যন্ত ১১৩৯ ম্যাচ খেলে ৮১৮ গোল করেছেন এই কিংবদন্তি।

রোনালদো দলের সেরা তারকা হলেও শুধু তার ওপর ভরসা করে নেই পর্তুগালের। এবার আর কেবল রোনালদোর ওপর নির্ভরশীল নয় তারা। সিআর সেভেন ছাড়াও দলে রয়েছে একঝাঁক নতুন তারকা। ব্রুনো ফার্নান্দেজের দিকে নজর থাকবে ফুটবলবিশ্বের। আন্দ্রে সিলভা, রুবেন নেভেস, বার্নার্ডো সিলভার মতো ফুটবলাররাও থাকবেন নজরে।

এদিকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি ঘানা। এবার তারা বিশ্বকাপে ভালো করতে মরিয়া। সাম্প্রতিক তাদের পারফর্মেন্সও বেশ ভালো। আট ম্যাচের মধ্যে ৭ ম্যাচ জিতেই বিশ্বকাপ খেলতে নামছে ঘানা। তাই পর্তুগালের বিপক্ষে বেশ আত্মবিশ্বাসীই থাকবে ঘানা। ২০১৪ বিশ্বকাপে শেষবার একে অপরের মুখোমুখি হয়েছিল পর্তুগাল-ঘানা। সেবার জোড়া গোল করে দলকে জেতান ক্রিস্টিয়ানো রোনালদো। এবারো তাই রোনালদোকে থামাতে এবার আলাদা ছক খুঁজবে ঘানা।

এরপর ২৮ নভেম্বর দিবাগত রাত ১টায় উরুগুয়ের মুখোমুখি হবে তারা। আর গ্রুপপর্বের শেষ ম্যাচে ২ ডিসেম্বর রাত ৯টায় তারা লড়বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।


সর্বশেষ সংবাদ