যমজ দুই ভাই দেখতে একরকম, এসএসসির ফলও একই

মো. রাহাদ ইসলাম ও মো. রিয়াদ ইসলাম
মো. রাহাদ ইসলাম ও মো. রিয়াদ ইসলাম  © সংগৃহীত

যমজ ছেলের যমজ ফল। জন্মের কয়েক মিনিটের ব্যবধান থাকলেও সাফল্যে যমজ দুই ভাই একই। মো. রাহাদ ইসলাম ও মো. রিয়াদ ইসলাম যমজ দুই ভাই। তারা মাত্র এক মিনিটের বড়-ছোট। যমজ দুই ভাইয়ের চেহারাও প্রায় একই রকম। এতদিন একসঙ্গে পড়াশোনা, খেলাধুলা এবং একই সঙ্গে মাধ্যমিক দিয়েছে। ফলাফলও দুই ভাইয়ের একই। এসএসসি পরীক্ষা যমজ দুই ভাই জিপিএ-৫ পেয়েছে। 

জয়পুরহাটের আক্কেলপুর সরকারি ফজর উদ্দিন (এফইউ) পাইলট উচ্চবিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষা দিয়েছিল রাহাদ ও রিয়াদ। রাহাদ ও রিয়াদ আক্কেলপুর উপজেলার ভানুরকান্দা গ্রামের জিল্লুর রহমান ও রানু বেগম দম্পতির ছেলে। জিল্লুর রহমানের গ্রামে একটি কীটনাশকের দোকান রয়েছে। রানু বেগম একজন গৃহিণী।

এই দম্পতির তিন ছেলে ও এক মেয়ে। বড় ছেলে রাহুল ইসলাম ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। তাঁর ছোট ভাই রাহাদ ও রিয়াদ যমজ। রোববার প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে দেখা যায়, যমজ দুই ভাই জিপিএ-৫ পেয়েছে। দুই ভাইয়ের এমন সাফল্যে তাদের মা-বাবা, শিক্ষক ও প্রতিবেশীরা খুশি।  তাদের চেহারা একই রকম হলেও রাহাদের উচ্চতা একটু বেশি হওয়ায় যমজ দুই ভাইকে এলাকাবাসী ও স্কুলশিক্ষকদের চিনতে সমস্যা হয় না।

রাহাদ ও রিয়াদ বলেন, তারা দুই ভাই রুটিনমাফিক পড়াশোনা করেছে। কখনো পড়াশোনায় ফাঁকি দেয়নি। এ কারণে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। ভবিষ্যতে দুজনের প্রকৌশলী হওয়ার ইচ্ছা।

তাদের মা রানু বেগম বলেন, ‘আমার যমজ এই দুই সন্তানকে পড়াশোনার বিষয়ে কখনো আমাকে তাগাদা দিতে হয়নি। এমনিতে তারা পড়াশোনার সময় পড়াশোনা করত, আবার খেলাধুলার সময় খেলাধুলা করত। যমজ দুই ছেলের ভালো ফলাফলে আমরা মা-বাবা গর্বিত।’

আক্কেলপুর সরকারি ফজর উদ্দিন (এফইউ) পাইলট উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল মতিন বলেন, ‘রাহাদ ও রিয়াদ যমজ দুই ভাই খুব ভালো ছাত্র। এসএসসি পরীক্ষায় তারা সব বিষয়ে এ প্লাস পেয়েছে। আমরা তাদের সাফল্যে গর্বিত।’ 

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশের পর প্রাণহীন ৮ শিক্ষার্থী

এদিকে, প্রত্যাশিত রেজাল্ট না হওয়ায় সারাদেশে ৮ শিক্ষার্থী আত্মহত্যা করেছে বলে জানা গেছে। একই ঘটনায় আরও ৩ শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসাধীন আছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে রবিবার (১২ মে)। ফল প্রকাশের পর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠে। কেউবা অকৃতকার্য ও প্রত্যাশিত রেজাল্ট না হওয়ায় আত্মহত্যা করেছে।

 

সর্বশেষ সংবাদ