এসএসসি পরীক্ষার্থীদের জন্য ওপেন বুক এক্সাম ‘উদ্ভাসিত মুখ’

এসএসসি পরীক্ষার্থীদের জন্য ওপেন বুক এক্সাম “উদ্ভাসিত মুখ”
এসএসসি পরীক্ষার্থীদের জন্য ওপেন বুক এক্সাম “উদ্ভাসিত মুখ”  © সংগৃহীত

২০২৪ সালের এসএসসির বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ৫ লক্ষ টাকার নগদ মেধাবৃত্তি ঘোষণা করেছে উদ্ভাস অ্যাকাডেমিক এন্ড অ্যাডমিশন কেয়ার। এই মেধাবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীদের অংশগ্রহণ করতে হবে উদ্ভাসের প্রতিযোগিতামূলক ওপেন বুক এক্সাম “SSC-2024 উদ্ভাসিত মুখ” পরীক্ষায়।

পরীক্ষাটি আগামী মাসের ১৫ তারিখে ৬৪ জেলায় উদ্ভাসের ৭৮টি শাখা ও ১০টি পরীক্ষাকেন্দ্রে একযোগে অফলাইনে অনুষ্ঠিত হবে।

পরীক্ষাটি সম্পর্কে উদ্ভাস কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা জানান, “ আমাদের এই পরীক্ষার মূল উদ্দেশ্যই হচ্ছে কনসেপশন যাচাইয়ের মাধ্যমে শিক্ষার্থীদেরকে বিষয়ভিত্তিক স্বচ্ছ ধারণা তৈরিতে উৎসাহ প্রদান করা এবং শিক্ষার্থীদের সৃজনশীল চিন্তাকে উদ্বুদ্ধ করা।”

তারা আরও জানায়, “মজার ব্যাপার হচ্ছে আমাদের এই পরীক্ষাটি হবে ওপেন বুক এক্সাম (Open Book Exam) সিস্টেমে অর্থাৎ এই পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীরা যেকোনো বই সাথে রাখতে পারবে এবং প্রয়োজনবোধে সেখান থেকে সাহায্য নিতে পারবে। এর কারণ হচ্ছে, আমরা মনেপ্রাণে বিশ্বাস করি, “না বুঝে মুখস্থ করার অভ্যাস প্রতিভাকে ধ্বংস করে”। তাই বই খুলে পরীক্ষা নেওয়ার মূল উদ্দেশ্যই হলো, শিক্ষার্থীরা কতটুকু ‘তথ্য’ মুখস্থ করেছে সেটা মোটেও আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়, বরং সেটা থেকে শিক্ষার্থীরা কতটুকু বুঝল এবং তার কতটা প্রয়োগ করতে পারল সেটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।”

এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিকটস্থ উদ্ভাস-উন্মেষ এর যেকোনো শাখায় সরাসরি অথবা www.udvash.com ওয়েবসাইটে গিয়ে সম্পূর্ণ ফ্রি রেজিস্ট্রেশন করা যাবে। সর্বমোট ৬০ নম্বরের এক ঘণ্টার এই পরীক্ষাটি এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় প্রতি চারটি এমসিকিউ ভুল উত্তরের জন্য একটি শুদ্ধ উত্তরের সমান নম্বর কাটা যাবে এবং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। পরীক্ষার প্রশ্নগুলো প্রণয়ন হবে এসএসসি-২৪ এর পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয় থেকে।

প্রতিযোগিতামূলক এই পরীক্ষাটিতে অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য থাকবে পার্টিসিপেন্ট গিফট এবং অংশগ্রহণকারীদের মধ্যে থেকে প্রথম এক হাজার জনের জন্য থাকবে সর্বমোট ৫ লক্ষ টাকার নগদ মেধাবৃত্তি।

পরীক্ষাটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ও ফ্রি রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন।

প্রসঙ্গত, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অ্যাকাডেমিক এবং ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য দীর্ঘদিন ধরেই আস্থার এক অনন্য নাম উদ্ভাস-উন্মেষ শিক্ষা পরিবার। সর্বশেষ শিক্ষাবর্ষে প্রায় সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধেই সেরাদের তালিকায় শীর্ষে ছিল এই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। এছাড়া প্রতিষ্ঠানটির ঈর্ষণীয় সাফল্য রয়েছে নটর ডেম, হলি ক্রস, সেন্ট যোসেফ কলেজ এডমিশনসহ বিভিন্ন বোর্ড পরীক্ষায়ও।


সর্বশেষ সংবাদ