বিশ্ববিদ্যালয় কোন ট্রেনিং সেন্টার না: জাফর ইকবাল

ড. মুহাম্মদ জাফর ইকবাল
ড. মুহাম্মদ জাফর ইকবাল  © সংগৃহীত

বিশিষ্ট শিক্ষাবিদ ও কথা সাহিত্যক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, ক্লাস রুমে তোমাদের যা জানার তার ৫% শিখবে, বাকি ৯৫% শিখবে বাইরে। তোমাদের যে জিনিসগুলো শেখানো দরকার আমরা যদি চাইতাম ২ বছরের মধ্যে সব শিখিয়ে তোমাদের বিদায় করে দিতে পারতাম। কিন্তু আমরা তা করিনা। আমরা তোমাদের ৪/৫ বছর বিশ্ববিদ্যালয়ে রাখি। বিশ্ববিদ্যালয় কোন ট্রেনিং সেন্টার না।যে তোমাদের ট্রেনিং করে ছেড়ে দিলাম।

আজ সোমবার (২৮ই মার্চ)Ñ বরিশাল বিশ্ববিদ্যালয়ের মক্তমঞ্চে ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ইউনিভার্সিটি কথাটির ইউনিভার্স অথ্যাৎ বিশ্বব্রহ্মাণ্ড থেকে আসছে। বিশ্ববিদ্যালয় সমস্ত পৃথিবী, বিশ্বব্রহ্মাণ্ডের একটি অর্গানাইজেশন। কাজেই তোমাদের মনটা হবে ব্যাপক। তোমাদের শুধু ক্লাসের বিষয়গুলো শিখলেই হবে না, বাইরে অসংখ্য বিষয় শিখতে হবে। এখানে গানের সংগঠন,কবিতা আবৃতির সংগঠন, নাটকের সংগঠন, কার্টুন আঁকার সংগঠন, সায়েন্সের, বিতর্কের সংগঠন থাকবে এবং তোমাদের সেখানে পার্টিসিপেশন থাকতে হবে। নেতৃত্বের গুণাবলি অর্জন করতে হবে। তোমরা যে যেখানে যাবে সেখান থেকে নেতৃত্ব দিবে।

আরও পড়ুন: গুচ্ছ থেকে বের না হতে জবি শিক্ষকদের অনুরোধ শিক্ষামন্ত্রীর

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন শিক্ষার্থীদের প্রতি নানা দিক নির্দেশনা মূলক বক্তব্য রেখে বলেন, শিক্ষার্থীদের তিনটি ঋণ পূরণ করতে হবে। পরিবারের প্রতি, দেশের মানুষের প্রতি এবং দেশকে যারা স্বাধীন করেছেন এবং যার নেতৃত্বে দেশটি স্বাধীন হয়েছে সেই মানুষের প্রতি ঋণ পূরনের আহ্বান জানান।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল কাউয়ুম, প্রক্টর ড. মোঃ খোরশেদ আলম বক্তব্য রাখেন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চ মাতাবেন জনপ্রিয় ব্যান্ড ‘ওয়ারফেস’ ও ‘সাব-কনশাস’।


সর্বশেষ সংবাদ