৭ কলেজে ফল বিপর্যয়

২ ঘণ্টা সড়ক অবরোধ করে নীলক্ষেত মোড়ে বিক্ষোভ

নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ
নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ  © টিডিসি ফটো

তিন দফা দাবিতে সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের দর্শন বিভাগের তিনটি সেশনের শিক্ষার্থীরা। আজ বুধবার (১৮ মার্চ) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে রাখেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সাত কলেজের দর্শন বিভাগের তিনটি সেশন (২০১৯-২০, ২০১৮-১৯ ও ২০১৭-১৮) এর চূড়ান্ত পরীক্ষার ফলে ভয়াবহ বিপর্যয় হয়েছে। টানা তিনটি সেশনের পরীক্ষার ফলের বিপর্যয় হলেও কলেজ প্রশাসন এ ব্যাপারে নিশ্চুপ। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের সিজিপিএর বিষয়ে নির্ধারিত শর্তে শিক্ষার্থীদের কষ্ট আরো বেড়েছে। সকল বিষয়ে পাশ করেও পরবর্তী বর্ষে প্রমোশন পাওয়া যাচ্ছে না। এজন্য শিক্ষাজীবন দীর্ঘায়িত হচ্ছে।

তাই এসব শিক্ষার্থীদের দাবি, প্রক্রিয়া সহজীকরণের মাধ্যমে পরবর্তী বর্ষে দ্রুত প্রমোশনের ব্যবস্থা করার। এসময় তারা তিন দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো —

১) করোনা বিবেচনায় সিজিপিএ শর্ত শিথিল করে ১ম, ২য় ও ৩য় বর্ষের অকৃতকার্য শিক্ষার্থীদের বিশেষ বিবেচনায় পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

২) দর্শন বিভাগের প্রশ্নের মানবন্টন পরিবর্তন করতে হবে। ১০০নম্বরের পরিবর্তে ৮০ মার্কের পরিক্ষা নিতে হবে এবং ২০ নম্বর ইনকোর্স এর মাধ্যমে যোগ করতে হবে।

৩) গণহারে অকৃতকার্য হওয়ার কারণ নির্ধারণ ও প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং এর স্থায়ী সমাধান করতে হবে।

এর আগে, গত রবিবার ( ১৩ মার্চ) দুপুরের দিকে ঢাকা কলেজের মূল ফটকের সামনেও এই একই দাবিতে মানববন্ধন করেন তারা।

ঢাকা কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলাম বলেন, আমাদের প্রশ্নের মানবন্টন অন্যান্য বিভাগের সাথে মিল নেই। আমাদের ১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হচ্ছে। আমরা শুরু থেকেই বৈষম্যের শিকার হয়ে আসছি। সাত কলেজের দর্শন বিভাগে অন্যান্য বিভাগের তুলনায় ফেলের হার বেশি। তাছাড়া ফেলের সঠিক কারণ নিরসন করতে শিক্ষকদেরও তেমন কোন পদক্ষেপ নেই।এই তিন দফা দাবি মেনে না নিলে আমরা কঠোর আন্দোলনে বাধ্য হব।

শিক্ষার্থীদের অবরোধের বিষয়ে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, প্রমোশনের ব্যাপারে সিজিপিএর যে সিদ্ধান্ত সেটি আগেই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে। এখানে আমাদের কিছু বলার নেই। তাছাড়া শিক্ষার্থীদের ফল বিপর্যয় রোধে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানরা বৈঠক করেছেন। পড়াশোনার মান উন্নয়নে তারা কার্যকর সিদ্ধান্ত নেবেন।

প্রসঙ্গত, প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ও পুরনো সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এরপর থেকে সাতটি কলেজের ভর্তি পরীক্ষা, শিক্ষা কার্যক্রম ও সার্টিফিকেট দেওয়া সহ অন্যান্য কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিয়ন্ত্রিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ