‘কর আরোপে উচ্চ শিক্ষা সংকোচনের পথ তৈরি হবে’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর আরোপ উচ্চ শিক্ষা সংকোচনের পথ তৈরি হবে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর আরোপ উচ্চ শিক্ষা সংকোচনের পথ তৈরি হবে  © সংগৃহীত

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর আরোপ উচ্চ শিক্ষা সংকোচনের পথ তৈরি হবে বলে মন্তব্য করেছেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। বৃহস্পতিবার রাতে উচ্চশিক্ষায় কর নিয়ে এক টকশোতে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেন কর আরোপ আসলো সেটা বলতে পারবো না। ২০১০ এর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে বলা হয়েছে এটা অলাভজনক প্রতিষ্ঠান। অলাভজনক প্রতিষ্ঠানে ভ্যাট হয় কিনা, জানা নেই। এনবিআর সেটার ব্যাখ্যা দিতে পারবে। উচ্চ শিক্ষা সংকোচনের একটি পথ এটা। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এখন সমানভাবে প্রতিষ্ঠিত। বেসরকারি বিশ্বদ্যিালয় নিয়ে আগে ধারণা ছিল এখানে ধনীদের ছেলেমেয়েরা পড়াশোনা করে। কিন্তু এটা মিথ্যা, এখন মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্তদের সন্তানেরা পড়াশোনা করেন। কর আরোপ করা হলে শিক্সার্থীদের ওপরই যাবে।

সহিদ আকতার আরও বলেন, শিক্ষকদের বেতন, অন্যান্য খরচ হওয়ার পর যেটুকু থাকে, সেটা শিক্ষা সামগ্রী, শিক্ষার্থীদের গবেষণায় কাজে লাগানো হবে। এ কারণে কর আরোপ করা হলে কোন আইনে করা হবে, সেটা বিবেচ্য বিষয়। উপমহাদেশে উচ্চ শিক্ষার বিস্তার ঘটেছে বেসরকারি পন্থায়। এমসি কলেজ, জগন্নাথ কলেজসহ আরও কিছু শিক্ষায় প্রতিষ্ঠান কিন্তু বেসরকারি উদ্যোগেই হয়েছে।


সর্বশেষ সংবাদ