ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে বেরোবিতে পদোন্নতি বোর্ড, অনুমোদন কাল

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একাধিক কর্মকর্তার পদোন্নতি বোর্ড অনুষ্ঠিত হয়েছে। নিষেধাজ্ঞা থাকায় অনেকটা গোপনীয়তা অবলম্বন করে শুক্রবার (৩১ মে) প্রশাসনিক ভবনের দ্বিতীয় তলায় সিন্ডিকেট রুমে এ বোর্ড অনুষ্ঠিত হয়। আগামীকাল শনিবার সাড়ে ১০টায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১০৩তম সিন্ডিকেট সভায় এ পদোন্নতি বোর্ডের অনুমোদন দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামীকাল অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভায় উপস্থিত থাকতে ইতিমধ্যে সিন্ডিকেট সদস্যদের মুঠোফোনে ক্ষুদেবার্তা পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ‘মাননীয় ভাইস চ্যান্সেলরের পক্ষ থেকে আপনাকে ১০৩তম সিন্ডিকেট সভায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। যা আগামীকাল ১ জুন সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। আনুষ্ঠানিক চিঠি ইতিমধ্যে আপনার অফিসিয়াল ই-মেইল ঠিকানায় পাঠানো হয়েছে।’

এর আগে, শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাধিক কর্মকর্তাকে উপ রেজিস্টার থেকে অতিরিক্ত রেজিস্ট্রার (৪র্থ গ্রেড) ও সমপর্যায়ের পদে পদোন্নতি দিতে বাছাই বোর্ড অনুষ্ঠিত হয়। এর আগেও একাধিকার এ নিয়োগের বাছাই বোর্ডের আয়োজন করলেও ইউজিসির নিষেধাজ্ঞায় সেটা কার্যকর হয়নি। তবে সর্বশেষ এবারে অনেকটা গোপনীয়তা অবলম্বন করে আয়োজন করা হয়েছে এ বাছাই বোর্ড। 

এদিনের বাছাই বোর্ডে বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তাপস কুমার গোস্বামী, উপ-রেজিস্ট্রার মোস্তাফিজুর রহমান মণ্ডল, আরেক উপ রেজিস্ট্রার এইচ. এম ইকবালসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়সমূহে অতিরিক্ত রেজিস্ট্রার ও সমমর্যাদার চতুর্থ গ্রেডের পদসমূহে কর্মকর্তাদের নিয়োগের ক্ষেত্রে ইউজিসির বিদ্যমান নীতিমালা অনুযায়ী উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে হয়। এ বিষয়ে ২০২১ সালের ৩১ অক্টোবর সকল বিশ্ববিদ্যালয়ের জন্য একটি নির্দেশনা প্রদান করে ইউজিসি।

এতে বলা হয়েছে, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, অর্থ ও হিসাব এবং লাইব্রেরি— এই চার দপ্তরে ৪র্থ গ্রেডভুক্ত অতিরিক্ত রেজিস্ট্রার বা সমমানের পদ থাকবে। এই পদসমূহে ইউজিসির অনুমোদন সাপেক্ষে উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে সরাসরি নিয়োগ দিতে হবে। এসব পদসমূহে পদোন্নতি/আপগ্রেডেশন দেওয়া যাবে না।

ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে বারবার এ ধরনের বাছাইবোর্ড আয়োজনের বিষয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হাসিবুর রশীদকে একাদিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। মেসেজ দিয়ে যোগাযোগ করা হলেও তিনি তিনি কোনো ধরনের প্রতিক্রিয়া জানাননি।

বেরোবির এমন কর্মকাণ্ড নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, কমিশনের পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার এই বোর্ড বন্ধের জন্য চিঠি দেয়া হয়েছে। আমরা তো আর পুলিশ না যে এই মুহূর্তে বোর্ড বন্ধের জন্য এর থেকে আরও বেশি করতে পারবো! এরপরেও যদি আপগ্রেডেশন কার্যক্রম বন্ধ রাখা না হয়, সেক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ