চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু ৭ ফেব্রুয়ারি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদি সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি' প্রতিপাদ্যে আগামী ৭ থেকে ১০ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলনের ৮ম আসর।

রবিবার (২৮ জানুয়ারি) দুপুর আড়াইটায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন সম্মেলনের মহাসচিব ও সিইউমুনার সভাপতি আব্দুল্লাহ আল জিদান।

আব্দুল্লাহ আল জিদান বলেন, প্রতীকী জাতিসংঘ সংস্থা কর্তৃক আয়োজিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪ এর প্রতিনিধিদের স্বাগত জানাতে আমরা প্রস্তুত। আশা করছি এ সম্মেলন প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণে সফলভাবে সম্পন্ন হবে।

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রসিদ্ধ এ আন্তর্জাতিক সম্মেলনে এবার থাকছে ১০টি কমিটি। কমিটিগুলো হলো, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (ডাইসেক), জাতিসংঘ মানবাধিকার কমিশন (ইউএনএইচআরসি), আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (ওপেক), আর্কটিক কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা (আইপি)।

এসব কমিটিতে বিভিন্ন দেশের হয়ে তরুণ শিক্ষার্থীরা প্রতিনিধিত্ব করবেন। যুক্তিতর্ক উপস্থাপন, কূটনীতি পরিচালন ও দলবদ্ধভাবে কাজ করে সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষা, সুনীল অর্থনীতির বিস্তার ও এর টেকসই বিকাশে সম্ভাব্য বাধা উত্তরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ, সময়োপযোগী সমাধান নিরূপণ ও ভবিষ্যৎ পরিকল্পনার নিয়ে আলোচনা করবেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সম্মেলনের উপ-মহাসচিব তারিক মনোয়ার, মহাপরিচালক ইসফাকুল কবির আসিফ, চিফ অব স্টাফ ফজলুল কাদের চৌধুরী, চার্জ ডি অ্যাফেয়ার্স মাহমুদ হাসান আজাদ, ইউ এস জি অব মিডিয়া এন্ড ক্রিয়েটিভ ব্র্যান্ডিং আব্দুল্লাহ আল মুহাইমিন এবং ইনচার্জ অব মিডিয়া রেহনুমা তাবাসসুম।

এবারের সম্মেলনে ঢাবি, জাবি, রাবি, এনএসইউসহ দেশ বিদেশের প্রায় ৫০টি প্রতিষ্ঠানের প্রায় চার শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন। ভারত, নেপাল, মালয়েশিয়া, সিয়েরা লিওন ইত্যাদি দেশ থেকে অংশগ্রহণকারী প্রতিনিধিরাও এ সম্মেলনে যুক্ত হবেন। এছাড়া সম্মেলনের সহযোগী হিসেবে থাকছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, টিচ ফর বাংলাদেশ ও বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার।


সর্বশেষ সংবাদ