ভাষা দক্ষতা অর্জন ছাড়া চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলা সম্ভব নয়: শিক্ষা উপমন্ত্রী

 শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল  © সংগৃহীত

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ভাষাগত দক্ষতা অর্জন করা ছাড়া চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলা করা সম্ভব হবে না। তাই চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলা ভাষার পাশাপাশি শিক্ষার্থীদের অন্যান্য ভাষাতেও সমান যোগ্য এবং দক্ষ হতে হবে। 

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা কলেজের বীর মুক্তিযোদ্ধা শহীদ আ. ন. ম. নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেছেন। 

উপমন্ত্রী বলেন, ভাষা দক্ষতার প্রধান শর্ত যেমন- কথা শুনে বুঝতে পারা, বলা, লেখা এবং পড়াতে পারার পাশাপাশি যোগাযোগের মাধ্যম হিসেবে সেই ভাষা ব্যবহার করার জায়গায় আমাদের অনেক দুর্বলতা রয়েছে। প্রতিবেশী দেশ ভারতে হাজার হাজার কোটি টাকার আইসিটি বেস সার্ভিস বিদেশ রপ্তানি করছে। আমাদের দেশ সেই ধরনের প্রতিষ্ঠানগুলো হতে হলে সবচাইতে বেশি যে দক্ষতা সবার আগে দরকার সেটি হচ্ছে ইংরেজি ভাষার দক্ষতা। এই ভাষার মাসে তাই আমি শিক্ষার্থীদের বলব ইংরেজিতে দুর্বলতা কাটিয়ে উঠে আরও অন্যান্য ভাষা শিক্ষায় এগিয়ে আসতে হবে। বাংলা ভাষাকে জানবো এবং নতুন ভাষা শিখবো এটাই হোক আমাদের অঙ্গীকার। 

আরও পড়ুন: ‘তদন্তের জন্য যখনই ডাকা হবে তখনই আসব’

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রথম চ্যালেঞ্জটি হচ্ছে অনেক ধরনের কার্যক্রম বৈশ্বিক হয়ে যাবে। যেকোন উৎপাদন ও অর্থনীতির সীমারেখা নির্দিষ্ট দেশের মধ্যে আবদ্ধ থাকবে না। অটোমোশনের প্রভাবে ম্যানুয়াল অনেক কাজ, ব্যবসা-প্রতিষ্ঠান এবং কলকারখানা বন্ধ হয়ে যাবে।  এমন পরিস্থিতিতে আমাদের মত দেশগুলোতে এই নতুন কর্ম জগত বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। সেই চ্যালেঞ্জিং পরিস্থিতিতে শিক্ষার্থীরা কিভাবে নিজেদেরকে মানিয়ে নিয়ে দেশকে নেতৃত্ব দিবে সেই ভাবনা এখন থেকেই করতে হবে। সেজন্য শিক্ষার্থীদের নিজেদেরকে দক্ষ হিসেবে তৈরি করতে হবে। 

আলোচনা সভায় ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এর চেয়ারম্যান অধ্যাপক মো: ফরহাদুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক ও মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবু সৈয়দ মো. আজিজুল ইসলাম, শিক্ষক পরিষদ সম্পাদক ড. আবদুল কুদ্দুস সিকদার।


সর্বশেষ সংবাদ