৪৬তম বিসিএসের প্রশ্নে ভুল পেয়েছে পিএসসি

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নে ভুলের অভিযোগ তুলেছিলেন চাকরিপ্রার্থীরা। প্রার্থীদের এ অভিযোগ আমলে নিয়ে বিষয়টি খতিয়ে দেখে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর সঠিক ছিল বলে প্রমাণ পায় সাংবিধানিক সংস্থাটি।

পিএসসি বলছে, বিসিএসের প্রশ্নকারক এবং মডারেটররা প্রশ্ন তৈরির সঙ্গে যুক্ত থাকেন। ২৪০ জন ব্যক্তি প্রশ্নপত্র তৈরির সঙ্গে যুক্ত। পিএসসির কারো পক্ষে এই প্রশ্ন দেখা সম্ভব হয় না। কাজেই কোনো ভুল থাকলে এর জন্য প্রশ্নকারক এবং মডারেটররা দায়ী। তবুও প্রশ্ন ভুলের দায় পিএসসি এড়িয়ে যেতে পারে না।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৬তম বিসিএসের প্রশ্নের উত্তরে কিছু ভুল পাওয়া গেছে। এর জন্য কেউ ক্ষতিগ্রস্ত হবেন না। পিএসসির আইন অনুযায়ী আমরা ব্যবস্থা গ্রহণ করব। আইন অনুযায়ী যে কয়েকটি প্রশ্ন কিংবা উত্তরে ভুল পাওয়া গেছে ওই প্রশ্নগুলোর ক্ষেত্রে সকল প্রার্থীকে নম্বর দেওয়া হবে বলেও জানান তিনি।

৪৬তম বিসিএসের প্রিলিমিনারিতে ২ লাখ ৫৪ হাজার ৫৬১ জন প্রার্থী অংশ নিয়েছেন। পরীক্ষা দেননি ৮৩ হাজার ৪২৫ জন। উপস্থিতির হার ৭৫ শতাংশ। 

এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ