অবশেষে প্রাণ ফিরছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

দীর্ঘ দুই বছর দশদিন পর আবারও হাজারো শিক্ষার্থীর পদচারণায় মুখর হয়ে উঠলো রাজধানীর আফতাব নগরে অবস্থিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দীর্ঘ অপেক্ষা শেষে সশরীরে ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

করোনা মহামারির কারনে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তখন থেকেই সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ ছিল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে। এ সময় অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়েছে। দীর্ঘ অপেক্ষা শেষে এবার মাস্ক পরে তাপমাত্রা মেপে ক্লাসে ফিরলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুধু শিক্ষার্থীই নয়, ক্লাসে ফেরার এই ক্ষণে আনন্দিত শিক্ষকরাও। দীর্ঘ বিরতির পর আবারো ক্লাসে ফিরতে পেরে তারাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

আরও পড়ুন: চাপে পড়ে প্রাথমিক নিয়োগ পরীক্ষা জেলায়!

শিক্ষার্থীরা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, অনেকদিন পরে সবার সাথে দেখা হয়েছে। এজন্য আমরা খুবই আনন্দিত। তারা আরো বলেন, দীর্ঘ সময় পর আজ সশরীরে ক্লাস করেছি যেটা খুব ভালো লাগছে এবং আমরা আশা করি শিক্ষাজীবনে যেনো এমন দীর্ঘ ছুটি আর না আসে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায়, স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বসানো হয়েছে হাত ধোয়ার বেসিন। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন পোস্টার ও ব্যানার টানানো হয়েছে। মাস্ক পড়া, হাত ধোয়া, বাহিরের খাবার পরিহার করা, নিরাপদ দূরত্ব বজায় রাখা সহ করোনা ভাইরাস মোকাবিলায় সকল নিয়মকানুন মেনে চলার জন্য তাগিদ দিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

দীর্ঘ দুই বছর পর শিক্ষার্থীদের ক্যাম্পাসে পেয়ে অনেক আনন্দিত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এম শহীদুল হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা হেলথ প্রটোকল মেনে শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশ করিয়েছি। ছাত্র এবং ছাত্রীদের জন্য আলাদা হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সবাইকে দুটো করে কাপরের মাস্ক দেয়া হয়েছে। শ্রেণিকক্ষে এবং শ্রেণিকক্ষের বাহিরে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।