গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন অধ্যাপক আবুল হোসেন

অধ্যাপক ড. মো. আবুল হোসেন
অধ্যাপক ড. মো. আবুল হোসেন   © সংগৃহীত ছবি

রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (চলতি দায়িত্ব) দায়িত্ব গ্রহণ করেছেন। এর ফলে বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিনের বৈধ উপাচার্যের শূন্যতা পূরণ হলো।

গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সভাপতি, ইমেরিটাস অধ্যাপক মো. সিরাজুল ইসলাম চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে তাকে এ দায়িত্ব প্রদান করা হয়। শনিবার (৫ ফেব্রুয়ারি) দায়িত্বভার গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সভাকক্ষে শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভা করেন নব-নিযুক্ত উপাচার্য।

আরও পড়ুন: ‘সেকেন্ড টাইম’ নিয়ে যা বললেন ইউজিসি চেয়ারম্যান

এতে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন, ইউজিসির ওয়েবসাইটে গণ বিশ্ববিদ্যালয়ের নামের উপর থেকে লাল তারকা চিহ্ন দূরীকরণে পদক্ষেপ গ্রহণ, প্রতিষ্ঠানকে প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে রুপদানে করণীয় সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

উপাচার্য তার বক্তব্যে ট্রাস্টি বোর্ডকে তার উপর এ দায়িত্ব অর্পণে ধন্যবাদ জানান। এছাড়া গণ বিশ্ববিদ্যালয়কে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম সারির বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা কামনা করেন তিনি।

সভায় রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ বলেন, দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত কোন উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ ছিল না। কিন্তু বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগকৃত উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ রয়েছে।

আরও পড়ুন: ছাত্রজীবনেই যে সফটওয়্যারগুলোর কাজ জানা উচিত

এ সময় নব-নিযুক্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। উপাচার্য সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক মো: সিরাজুল ইসলাম, বিভিন্ন অনুষদীয় ডিন ও বিভাগীয় প্রধানগণ বক্তব্য রাখেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত উপাচার্য না থাকায় ট্রাস্টি বোর্ডের ৪৫তম সভার সিদ্ধান্ত মোতাবেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩১(৬) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগকৃত উপ-উপাচার্যকে গত ১ ফেব্রুয়ারি থেকে উপাচার্যের চলতি দায়িত্ব দেয়া হয়। গত ৯ ডিসেম্বর রাষ্ট্রপতি তাকে উপ-উপাচার্যের দায়িত্ব প্রদান করেন।