রেল থামবে আইআইইউসিতে

আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম
আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম  © ফাইল ফটো

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) নতুন একটি রেলওয়ে স্টেশন চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টির মূল ফটকের পাশেই এ স্টেশন নির্মাণ করা হবে। ফলে এ বাস্তবায়ন হলে নিয়ম করে রেল থামবে এ স্টেশনে।

জানা যায়, মূলত রেল যাবে রামগড় সীমান্তে। ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্যের সুবিধার জন্য ভারতীয় স্থলবন্দরের সাথেও প্রতিষ্ঠা করা হচ্ছে ট্রেন যোগাযোগ। 

রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি সরকারের নিকট উপরোক্ত একগুচ্ছ প্রস্তাবনা পেশ করেছে। কাপ্তাই পর্যন্ত রেললাইনও প্রস্তাবনায় আছে। তবে নগরীর জানালীহাট থেকে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) হয়ে কাপ্তাই পর্যন্ত ৪২ কিলোমিটার রেললাইন প্রকল্পের সমীক্ষার কাজ শেষ হয়েছে দুই বছরেরও বেশি সময় আগে। কিন্তু অর্থের সংস্থান না হওয়ায় প্রকল্পের কাজ বারবার পিছিয়ে যাচ্ছে।

রেলওয়ে প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, প্রকল্পের সমীক্ষার কাজ শেষ হয় ২০১৯ সালে। ডাবলগেজ রেললাইনের নকশাও প্রণয়ন করা হয়েছে। চলতি অর্থবছরে কাজ শুরু করে ২০২৬ সালের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা ছিল। তবে এই প্রকল্পের অর্থায়ন জটিলতা এখনো কাটেনি।

সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র জানায়, চট্টগ্রামে দুটি নতুন রুট ও একটি নতুন স্টেশন চালুসহ রেলওয়ের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নেওয়া হচ্ছে। চুয়েটের ছাত্রছাত্রীদের সুবিধা এবং কাপ্তাই এলাকার পর্যটন শিল্পের বিকাশে চট্টগ্রাম-কাপ্তাই রেল রুট চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। নতুন অপর রুটটি করা হচ্ছে চট্টগ্রাম থেকে ফটিকছড়ি হয়ে রামগড সীমান্ত পর্যন্ত। ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য সহজিকরণ এবং বাণিজ্য ঘাটতি কমানোর লক্ষ্যে নতুন এই রেল রুট ভূমিকা রাখবে বলে আশা সংশ্লিষ্টদের।


সর্বশেষ সংবাদ