গবেষণায় বিএমজিএফের অনুদান পেলেন ইউএপি অধ্যাপক তানভীর

অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ
অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ  © টিডিসি ফটো

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ গবেষণার জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ) অনুদান পেয়েছে। এই প্রকল্পটি পর্যবেক্ষণ করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্তর্জাতিক প্রশিক্ষণ নেটওয়ার্ক সেন্টার।

সম্প্রতি এই সম্মানজনক অনুদান পেয়েছেন অধ্যাপক ড. তানভীর। বিশ্ববিদ্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মানববর্জ্য ব্যবস্থাপনা এবং এর একটি টেকসই সমাধানের লক্ষ্যে ড. তানভীর এবং তার দলকে অত্যন্ত মর্যাদাপূর্ণ এই অনুদান প্রদান করা হয় যা ইতোমধ্যে বাংলাদেশ সরকারের দৃষ্টিগোচর হয়েছে। এই প্রকল্পটির অন্যান্য সদস্য হল ইউএপির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নেহরিন মাজেদ এবং একই বিভাগের সহকারী অধ্যাপক ড. জিহাদ মিয়া।

এর আগে, এই গবেষণা দল বাংলাদেশে বর্জ্য জল পরিশোধনের জন্য সরকারি এবং বেসরকারী পর্যায়ের অনুদান পায়। আর পবিবেশগত সমস্যার কারণে দিনেদিনে বাংলাদেশে এই বিষয় গবেষণার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

অধ্যাপক ড. তানভীর বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কর্র্তৃক স্বর্ণপদকপ্রাপ্ত। তিনি সম্প্রতি সময়ে ঢাকা শহরের বেশ কিছু সরকারী গবেষণা প্রকল্পের সাথে যুক্ত আছেন যেমন সায়েদাবাদ নিরাপদ পানীয় কর্মক্ষমতা উন্নতি উল্লেখযোগ্য।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন: ১৯৯৪ সালে বিয়ে করেছিলেন বিল ও মেলিন্ডা গেটস। বিয়ের ছয় বছর পর তারা যৌথভাবে গড়ে তোলেন দাতব্য প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’। বিশ্বের বিভিন্ন স্থানে কাজ করছে এ ফাউন্ডেশন। বিশ্বজুড়ে সংক্রামক রোগব্যাধির বিরুদ্ধে লড়াই ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে তখন থেকে এখন পর্যন্ত এই ফাউন্ডেশন প্রায় ৫৪ বিলিয়ন ডলার খরচ করেছে। একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, সচেতন, শিক্ষিত ও স্বাস্থ্যবান বিশ্ব গড়ে তোলা এ সংস্থার প্রধান উদ্দেশ্য। যদিও ২৭ বছর পর সম্প্রতি বিল ও মেলিন্ডা গেটসের সংসার ভেঙে গেছে।


সর্বশেষ সংবাদ