আইইউবিতে ‘ইন্দো-প্যাসিফিক সংযোগ কেন্দ্রীকরণ’ শীর্ষক আঞ্চলিক কনফারেন্স

দু’দিনব্যাপী আইইউবি’র আঞ্চলিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন
দু’দিনব্যাপী আইইউবি’র আঞ্চলিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন  © টিডিসি ফটো

দক্ষিণ এশিয়া থেকে শুরু করে দক্ষিণপূর্ব এবং পূর্ব এশিয়া পর্যন্ত সংযোগ স্থাপনে বঙ্গোপসাগর একটি নিরপেক্ষ ও অত্যন্ত গুরুত্বপূর্ণ করিডর। এই অঞ্চলগুলোর সাথে বাংলাদেশের মানুষ ও ব্যবসায়িক অগ্রগতির মাধ্যমে আঞ্চলিক সমৃদ্ধি অর্জন করা বর্তমান সরকারের একটি অন্যতম কর্মপরিকল্পনার অংশ।

এই লক্ষ্য বাস্তবায়নের উদ্দেশ্যে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র উদ্যোগে ও জাপান এমব্যাসির সহযোগিতায় দু’দিনব্যাপী এক আঞ্চলিক কনফারেন্স শুরু হয়েছে। সমন্বিত উদ্যোগের সাথে রয়েছে ভারতীয় হাই কমিশন, বিমসটেক, বিশ্ব ব্যাংক এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

রবিবার (১৪ মার্চ) সকালে আইইউবির বসুন্ধরাস্থ নিজস্ব ক্যাম্পাসে এই কনফারেন্সের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে জাপানের এমবাসেডর ইতো নাওকি, ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী, বাংলাদেশ ও ভুটানের বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন, বিমসটেকের মহাসচিব তেনজিন লেকফেল, বাংলাদেশে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ, আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং আইইউবি’র উপাচার্য অধ্যাপক তানভীর হাসান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, অধ্যাপক মিলান পাগন।

অতিথিবৃন্দ

 

দু’দিনের এই কনফারেন্সে বিভিন্ন বিষয়ের আঞ্চলিক বিশেষজ্ঞ ও সহযোগীবৃন্দ, গবেষক, কূটনীতিক এবং উন্নয়ন অংশীদারগণ আগামীদিনের সমন্বিত কর্মপরিকল্পনা ও কর্মকৌশল প্রণয়ন করবেন এবং পরে তা অত্র অঞ্চলের সমৃদ্ধি অর্জনে টেকসই বাস্তবায়নের লক্ষ্যে সরকারের কাছে সুপারিশ আকারে পেশ করা হবে। বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রাস্টিবৃন্দ, কূটনীতিক, অতিথিবৃন্দ, শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তাগণ, বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ