টানা দ্বিতীয় বার সবুজ ক্যাম্পাসের স্বীকৃতি পেল আইইউবিএটি

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি
ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি  © ফাইল ফটো

টানা দ্বিতীয়বারের মতো সবুজ ক্যাম্পাসের স্বীকৃতি পেল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)। নেদারল্যান্ডসভিত্তিক সংগঠন ইউআই গ্রিন ম্যাট্রিক ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২০ এর ফলাফল প্রকাশ করেছে।

‘ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড র‌্যাংকিং ২০২০’ অনুযায়ী বাংলাদেশে বিশ্ববিদ্যালয়টির অবস্থান দ্বিতীয়। আর বিশ্বের ৮৫টি দেশের ৯১২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইইউবিএটি’র অবস্থান ২৫৭তম।

র‍্যাংকিংয়ে নেদারল্যান্ডের ওয়াগেনজেন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রথম  এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

এই র‍্যাংকিংয়ের লক্ষ্য হলো বর্তমান পরিস্থিতি এবং সারা বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয় গুলিতে গ্রিন ক্যাম্পাস এবং টেকসই উন্নয়ন সম্পর্কিত নীতিমালার প্রতিফলন সমূহের ফলাফল প্রকাশ করা। প্রতিবছর মোট ছয়টি মানদণ্ডের ভিত্তিতে এই র‌্যাংকিং প্রকাশ করে নেদারল্যান্ডসের ওয়াগেনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ।

মানদণ্ডগুলো হলো- অবকাঠামো (১৫ শতাংশ), শক্তি ও জলবায়ু পরিবর্তন (২১ শতাংশ) আবর্জনা (১৮ শতাংশ), পানি (১০ শতাংশ), পরিবহন (১৮ শতাংশ) এবং শিক্ষা-গবেষণা (১৮ শতাংশ)।

আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইবিএর সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

পরিবেশ উন্নয়নে ও পরিবেশবান্ধব ক্যাম্পাস নির্মাণে আইইউবিএটির প্রতিষ্ঠাতা সর্বপ্রথম ২০০৮ সালে গ্রিন ক্যাম্পাস হিসাবে ঘোষণা করেন। এই ধারাবাহিকতায় ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড র‌্যাংকিং- অনুযায়ী আইইউবিএটি বাংলাদেশে দ্বিতীয় শীর্ষস্থান অর্জন করেছে।


সর্বশেষ সংবাদ