ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ১০ম সমাবর্তনে সনদ পেলেন ৫৯৭৭ শিক্ষার্থী

সমাবর্তনে সদন নিচ্ছেন এক শিক্ষার্থী
সমাবর্তনে সদন নিচ্ছেন এক শিক্ষার্থী  © টিডিসি ফটো

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) ১০ম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪ মে) সকালে রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। এতে ৯ জন শিক্ষার্থীকে আচার্য গোল্ড মেডেল এবং ৫৫ জন শিক্ষার্থীকে উপাচার্য গোল্ড মেডেল প্রদান করা হয়। আর ৫ হাজার ৯৭৭ শিক্ষার্থীকে দেওয়া হয় সনদ।

অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক-এর আচার্যের পক্ষে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আর্বানা-স্যাম্পেইন এর এডওয়ার্ড উইলিয়াম এবং জেন মার গুটসেল প্রফেসর ড. মো. তাহের আবু সাইফ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

সমাবর্তনে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, শিক্ষা এখন আর মুষ্টিমেয় তথাকথিত কিছু অভিজাত শ্রেণির মধ্যে কুক্ষিগত নয়। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার শাসনামলে বাংলাদেশে শিক্ষা ব্যবস্থার ব্যাপক বিস্তৃতি ঘটেছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার পাশাপাশি উচ্চশিক্ষার দ্বারও এখন দেশব্যাপী উন্মুক্ত।

চতুর্থ শিল্পবিপ্লবের প্রতি গুরুত্ব দিয়ে ড. কামাল আরও বলেন, সরকার শিক্ষা পদ্ধতিতে বিজ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষা ও কর্মমুখী শিক্ষার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছে। এই পরিপ্রেক্ষিতে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিকে তাদের শিক্ষাক্রমে যুগপৎ জ্ঞান ও দক্ষতার সমন্বয় ঘটাতে হবে।

ড. মো. তাহের আবু সাইফ

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ড. মো. তাহের আবু সাইফ গ্রাজুয়েটদের উদ্দেশ্যে বলেন, আজকের দিনটি একই সাথে আনন্দের ও জীবনের প্রতিফলনের দিন। আপনাদের এখনই বড় বড় স্বপ্ন দেখা উচিত, যেটি হবে উচ্চাকাঙ্খী। যেখানে ন্যায় এবং সততা থাকবে। মানুষ মানুষকে অত্যাচার করবে না। যেখানে শিশুরা আমাদের মতোই স্বপ্ন দেখবে। যা মানবকল্যাণে কাজ আসবে।

তিনি আরও বলেন, আজ সবচেয়ে বেশি মনে পড়ছে জামিলুর রেজা চৌধুরী স্যারের কথা। যার সারা জীবনই আমাদের জন্য শিক্ষণীয়। যারা ডিগ্রি সম্পন্ন করে আজকে সনদ পাচ্ছেন, আপনাদরে জন্য শুভকামনা থাকবে। 

ড. কামাল আবদুল নাসের চৌধুরী 

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারপার্সন স্থপতি মাহবুবা হক এবং উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান। সমাবর্তনে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ এবং মার্শালের দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ব্রিগেডিয়ার জেনারেল (অব:) অধ্যাপক ড. এ. কে. এম. নজরুল ইসলাম। 

এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়টির স্নাতক ও স্নাতকোত্তর মিলিয়ে সর্বমোট ৫ হাজার ৯৭৭ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এরমধ্যে স্নাতক পর্যায়ে ৪ হাজার ২১৬ জন এবং স্নাতকোত্তরে ১ হাজার ৭৬১ জন শিক্ষার্থী ডিগ্রি গ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ