নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধিতে সরকার কাজ করছে: ইউআইইউতে ড. তৌফিক এলাহী

ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী
ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী  © টিডিসি ফটো

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেছেন, দেশের জ্বালানি খাতে কিছু চ্যালেঞ্জ রয়েছে। সরকার জ্বালানি খাতের বিদ্যমান এ  চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে। এছাড়াও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধিতেও সরকারের উদ্যোগ রয়েছে। 

বৃহস্পতিবার (০৭ মার্চ) বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ক্যাম্পাসে তিন দিনব্যাপী নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক ৭ম আর্ন্তজাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে (আইসিডিআরইটি- ২০২৪) প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, এবারের সম্মেলনে যেসব গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে, তা এ খাতে আগামীদিনের চ্যালেঞ্জ উত্তরনে কাজে দেবে। সরকার সবুজ জ্বালানি নিয়ে কাজ করছে জানিয়ে তিনি বলেন, আমরা ইতোমধ্যে বেশকিছু চ্যালেঞ্জ মোকাবিলা করেছি এবং এটি চলমান রয়েছে। 

তিনি বলেন, অর্ধ-যুগ আগেও বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির ধারণা নতুন ছিল। বর্তমানে সরকার নবায়নযোগ্য জ্বালানির উন্নয়নে কাজ করছে। পাশাপাশি বাংলাদেশ কার্বন নিঃসরণ কমাতে কাজ করছে এবং এটি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

দেশে বর্তমানে সরকারি উদ্যোগে ১ দশমিক মিলিয়ন সোলার পাম্প স্থাপন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এর বাইরে সোলারনির্ভর ইলেকট্রনিক চুলার মাধ্যমে রান্নার ব্যবস্থা করার প্রযুক্তি নিয়ে কাজ করছে। এছাড়াও এলপিজি এবং এলএনজির মাধ্যমেও দেশের জ্বালানি খাতের উন্নয়নে কাজ করছে।

সম্মেলনের শুরুতে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নবায়নযোগ্য শক্তির উন্নয়ন অর্থনৈতিকভাবে কিভাবে লাভবান হবে তা নিয়ে সম্মেলনে বিশদ আলোচনা করেন বক্তারা। এছাড়াও সম্মেলনে নবাযোগ্য জ্বালানি, এ খাতের চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ নিয়েও আলোচনা করা হয়।

তিন দিনব্যাপী এবারের আন্তর্জাতিক এ সম্মেলনে কানাডা, তুরস্ক, নেপাল, ভূটান, ফিলিপাইন ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক গবেষণাপত্র উপস্থাপিত হবে। এসব গবেষণা বাংলাদেশের নবায়নযোগ্য শক্তির উন্নয়নের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে বলে জানিয়েছেন আয়োজকরা। এ বছরের সম্মেলনে ৫টি গবেষণা প্রবন্ধ নিয়ে আলোচনা এবং ১টি ইনভাইটেড সেশন উপস্থাপন করা হবে। তিন দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের জ্বালানি গবেষণার ওপর দেশি-বিদেশি বিশেষজ্ঞরা আলোচনা করবেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউ'র উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিডিআরইটি'২৪ সম্মেলনের টেকনিক্যাল চেয়ার প্রফেসর ড. ইস্তেখাব আলম।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইউআইইউ'র উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া বলেন, আমাদের নবায়নযোগ্য জ্বালানির নতুন উৎস অনুসন্ধানে কাজ করা উচিত। ইউআইইউ'র নবায়নযোগ্য জ্বালানিসহ এগিয়ে থাকা প্রযুক্তি নিয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। ইউআইইউ প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় হিসেবে প্রথম নবায়নযোগ্য এবং সবুজ জ্বালানি নিয়ে কোর্স চালু করেছে বলেও জানান তিনি। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিডিআরইটি'২৪ সম্মেলনের অর্গানাইজিং চেয়ার এবং ইউআইইউ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ-এর নির্বাহী পরিচালক প্রফেসর এমেরিটাস ড. এম. রিজওয়ান খান, ইউআইইউ'র স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর ডীন প্রফেসর ড. হাসান সারওয়ার এবং আইসিডিআরইটি'২৪ সম্মেলনের অর্গানাইজিং কো-চেয়ার এবং ইউআইইউ সিইআরের পরিচালক শাহরিয়ার আহমেদ চৌধুরী। 

প্রসঙ্গত, ইউআইইউ ২০০৯ সাল থেকে এই আন্তর্জাতিক সম্মেলটির আয়োজন করে আসছে এবং এবারের সম্মেলন ইউআইইউ'র ৭ম আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা, জ্বালানি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক এবং অন্যান্যরা।


সর্বশেষ সংবাদ