তরুণ প্রজন্ম নিজস্ব স্বকীয়তা বুকে লালন করবে: মানারাত বিশ্ববিদ্যালয় উপাচার্য

অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান
অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান  © ফাইল ছবি

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ভারপ্রাপ্ত) উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান বলেছেন, আমাদের তরুণ প্রজন্মকে নিজস্ব স্বকীয়তা বজায় রেখে চলতে হবে। তারা আমাদের অতীত ঐতিহ্যকে জানবে ও বুকে লালান করবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসে অনুষ্ঠিত সাংস্কৃতিক সপ্তাহের তৃতীয় দিনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের অতীত ঐতিহ্য সম্পর্কে তরুণ প্রজন্মকে অবগত করতে এই সাংস্কৃতিক সপ্তাহের আয়োজন করা হয়।

উপাচার্য বলেন, যারা বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতা করেছিল, তারাই পাকিস্তানের স্বাধীনতার সময় বিরোধীতা করেছিল। অন্যের বুদ্ধিতে দেশ ভাগের মাধ্যমে সিলেট ভেঙে আমাদের এই ভূখণ্ডই ছোট করা হয়নি পশ্চিম পাকিস্তানকে রাজধানী করা হয়েছে।

তিনি বলেন, একইসঙ্গে আমাদেরকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক বলে মূল্যায়ন করা হয়েছে। আমরা যেন বাঙ্গালী সংস্কৃতিকে ধারণ করে ঐক্যবদ্ধ হতে না পারি, সে জন্য ধর্মকে সামনে নিয়ে আসা হয়েছিল।

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে চলছে সাংস্কৃতি সপ্তাহ-২০২৪

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও সোশ্যাল ইমপ্রুভমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক মিহির কান্তি ঘোষাল। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে মিহির কান্তি ঘোষাল বলেন, আমাদের ছেলে-মেয়েরা আজ মোবাইল ও নেশাদ্রব্যে আশক্ত হয়ে পড়ছে। বই পড়ার অভ্যাস উঠে যাচ্ছে। সারাদিন মোবাইলে পড়ে থাকছে। গুগলে সার্চ করতে ব্যস্ত। ফেসবুক দেখে মিথ্যা জিনিস শিখে বিভ্রান্ত হচ্ছে। এ অবস্থায় ভবিষ্যৎ প্রজন্ম যাতে আমাদের গৌরবজ্জল ইতিহাস ঐতিহ্যকে লালন করে মানবিক মানুষ হিসেবে তৈরি হতে পারে সে চেষ্টা করছেন প্রধানমন্ত্রী।

সভায় বাঙ্গালী সংস্কৃতি এবং এর ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন অবদান তুলে ধরে “বাঙ্গালি সংস্কৃতি ও বঙ্গবন্ধু” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সাংস্কৃতিক সপ্তাহের তৃতীয় দিনের মুখ্য আলোচক অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।  

অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মোয়াজ্জম হোসেন। এতে আরও বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের প্রধান আহমদ মাহবু-উল-আলম। সিজিইডির পরিচালক ড. মোহাম্মাদ আবুল কালাম আজাদ ও লেকচারার গাউস-ই আফিয়া মহুয়া অনুষ্ঠান সঞ্চালনা করেন। আলোচনা সভা শেষে বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

এর আগে, গত ১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসে এ সাংস্কৃতিক সপ্তাহ ২০২৪ শুরু হয়। চলবে ২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পর্যন্ত। এতে মিডিয়া পার্টনার হিসেবে অংশ নিচ্ছে শিক্ষা বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল দ্যা ডেইলি ক্যাম্পাস।


সর্বশেষ সংবাদ