ইউএনএইচসিআর-ইউল্যাবের আয়োজনে মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা
মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা  © সংগৃহীত

ইউএনএইচসিআর-ইউল্যাবের যৌথ উদ্যোগে ৫ সপ্তাহব্যপী মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালার আয়াজন করা হয়েছে।  

আগামী ৬ অক্টোবর থেকে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব ডিআইএমএফএফ এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর যৌথভাবে আয়োজন করবে পাঁচ সপ্তাহব্যাপী মোবাইল চলচ্চিত্র নির্মান কর্মশালা। এটি যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। 

এ কর্মশালায় শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে এবং ‘ফোর্সড টু ফ্লী’ থিমের উপর তারা চলচ্চিত্র নির্মাণ করবে। এটি ডিআইএমএফএফ এর দশম সংস্করণের জন্য ইউএনএইচসিআর এর সহায়তায় তৈরি একটি নতুন বিভাগ।

কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্রগুলোতে ফুটে উঠবে উদ্বাস্তুদের অভিজ্ঞতা (সহিংসতা, নিপীড়ন, সংঘাত বা মানবাধিকার লঙ্ঘনের কারণে তারা স্বদেশ থেকে পালাতে বাধ্য হয়েছে)। সেইসাথে থাকবে তাদেরকে আশ্রয় দেওয়া মানুষদের অভিজ্ঞতাও। যেহেতু বাংলাদেশ বর্তমানে মিয়ানমারে সহিংসতা থেকে পালিয়ে আসা প্রায় দশ লক্ষ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে, 
তাই মোবাইল চলচ্চিত্রের কর্মশালাটির মাধ্যমে চলমান শরণার্থী সংকটের সাথে শিক্ষার্থীদের সহানুভূতিশীল সম্পর্কও তৈরী হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

কর্মশালাটি অনুষ্ঠিত হবে আগামী ৬ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত প্রতি শুক্র ও শনিবার। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর স্থায়ী ক্যাম্পাসে। এই কর্মশালায় অংশগ্রহণ থাকবে সম্পূর্ণ ফ্রি। এটির নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে যা চলবে ২৮শে সেপ্টেম্বর পর্যন্ত। 

নিবন্ধনের লিঙ্ক:
https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdncTrqEZGWWV2gix1bqUPtkEyLcE5gzd5jUKN3PzwFDwWqpg/viewform 

উল্লেখ্য, ২০১৫ সালে 'নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ' এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন। 


সর্বশেষ সংবাদ