গবিতে বিশ্ব মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত

আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত
আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত  © টিডিসি ফটো

‘মেডিকেল ফিজিক্স ফর সাস্টেইনেবল হেলথ কেয়ার’ প্রতিপাদ্যকে সামনে রেখে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) দশম আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত হয়েছে।

রবিবার (৭ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় বর্ণাঢ্য এ আয়োজন সম্পন্ন হয়।

আয়োজনের শুরুতে বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন থেকে র‍্যালি বের হয়ে মূল ফটক, বাদামতলা ঘুরে পুনরায় একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। র‍্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. করম নেওয়াজ।

আরও পড়ুন: বশেমুরবিপ্রবির ভর্তি শুরু, শেষ ১২ নভেম্বর

অতঃপর মেডিকেল ফিজিক্স বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে একাডেমিক ভবনের ২০৬ নং রুমে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন।

এসময় প্রফেসর ড. মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, ‘এসডিজি এর লক্ষ্যমাত্রা পূরণে এইওএমপি এর দেয়া চিকিৎসা ও স্বাস্থ্য সেবায় প্রধান তিনটি বিষয়, যেমন: দক্ষ জনশক্তি, উন্নত প্রযুক্তি ও পারষ্পরিক সম্পর্কগুলোকে সামনে নিয়ে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স বিভাগের শিক্ষার্থীদের চাকুরী ক্ষেত্রে যোগ্য হিসেবে গড়ে তুলতে আমরা সর্বোচ্চ সহোযোগিতা ও প্রশিক্ষণ প্রদান করবো।’ 

উল্লেখ্য, ২০১৩ সালের ৭ নভেম্বর থেকে মেডিকেল ফিজিক্সে অসামান্য অবদানকারী নোবেল বিজয়ী ও বিজ্ঞানী মাদাম মেরি কুরির জন্মদিন পালনের লক্ষ্যে এই দিবস চালু করে ইন্টারন্যাশনাল অরগানাইজেশান অব মেডিকেল ফিজিক্সের (আইওএমপি)। এরই ধারাবাহিকতায় ২০০০ সালে দেশের প্রথম মেডিকেল ফিজিক্স বিভাগ চালু হওয়া সাভারের গণ বিশ্ববিদ্যালয়ও দিবসটি পালন করে আসছে। বর্তমানে এ বিভাগে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছে।


সর্বশেষ সংবাদ