বিশ্ববিদ্যালয়ের সিলেবাস থেকে বাদ মওদুদি ও সাইয়েদ কুতুবের বই

আলিগড় মুসলিম ইউনিভার্সিটি ফটক
আলিগড় মুসলিম ইউনিভার্সিটি ফটক  © সংগৃহীত

জামায়াতে ইসলামীর আদর্শিক গুরু ও পাকিস্তানের লেখক আবু আল-আ’লা আল-মওদুদি ও মিশরের লেখক সাইয়েদ কুতুবের লেখা সিলেবাস থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের আলীগড় মুসলিম ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির ইসলামিক স্টাডিজ বিভাগের সিলেবাস থেকে তাঁদের লেখা বাদ দেওয়া হয়েছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে বলেছে, এএমইউর ইসলামিক স্টাডিজ বিভাগের সিলেবাসে থাকা আবুল আলা মওদুদী আর সাইয়েদ কুতুবের লেখা নিয়ে আপত্তি ওঠে। বিএ এবং এমএ ক্লাসের শিক্ষার্থীদের তাদের লেখা বই পড়ানো হতো।

দুজনের লেখার বিষয়ে ‘আপত্তি’ উঠার পর ইসলামিক স্টাডিজ বিভাগের সিলেবাস থেকে তাদের লেখা বাতিলের সিদ্ধান্ত নেয় এএমইউ। অর্থাৎ এই বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের বিতর্কিত এই দুজনের বই আর সিলেবাসে পড়াবে না।

আরও পড়ুন: ভূতের ছবিতে রূপান্তরিত হল সাত কলেজ

সম্প্রতি মওদুদীর ‘জিহাদ সম্পর্কিত আপত্তিকর’ লেখাটি নিয়ে ভারতের ২৫ জন শিক্ষাবিদ ও সমাজকর্মী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি খোলা চিঠি দেন। চিঠিতে বলা হয়, আলিগড় মুসলিম ইউনিভার্সিটি, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং হামদার্দ ইউনিভার্সিটিতে ‘জিহাদ সম্পর্কিত আপত্তিকর’ বিষয় পড়ানো হয়। চিঠিতে তারা আবু আল-আলা আল-মওদুদির লেখা বই শিক্ষার্থীদের না পড়ানোর আহ্বান জানান।

আবু আল-আ’লা আল-মওদুদির লেখা বই শিক্ষার্থীদের না পড়ানোর আহ্বান জানান। এরপরই এ সিদ্ধান্ত নিয়েছে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি।

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা সাফি কিদওয়াই বলেন, পাকিস্তানের আবু আল-আ’লা আল-মওদুদি এবং মিসরের সাইয়েদ কুতুবের লেখা সিলেবাস থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৮৭৫ সালে ভারতের উত্তর প্রদেশের আলীগড়ে স্যার সৈয়দ আহমদ খানের উদ্যোগে মোহামেডান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ হিসেবে খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান আলীগড় মুসলিম ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়। 


সর্বশেষ সংবাদ