৯৮ বছর বয়সে গ্র্যাজুয়েট হয়ে রেকর্ড করলেন

জিউসেপ্পে পাতের্নো
জিউসেপ্পে পাতের্নো  © সংগৃহীত

বলা হয় শিক্ষা ও জ্ঞানার্জনের কোনো বয়স নেই, আর সেটিই যেন প্রমাণ করে দেখালেন ইতালির ৯৮ বছর বয়সী বৃদ্ধ জিউসেপ্পে পাতের্নো। ৯৮ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করে ইতালির সবচেয়ে বয়স্ক গ্র্যাজুয়েট হিসেবে আরও একটি রেকর্ড গড়েছেন তিনি।

পালের্মো বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও দর্শন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন পাতের্নো। একই বিভাগ থেকে দুই বছর আগেই মূল ডিগ্রি নিয়েছিলেন তিনি। পাতের্নোর পরিবারের পক্ষ থেকে একটি ফেসবুক পোস্টের মাধ্যমে জানানো হয় যে তিনি এবারও সবচেয়ে বেশি নাম্বার পেয়ে ডিগ্রি লাভ করেছেন।

আরও পড়ুন: কলেজের ইউনিফর্ম পরে ছাত্র-ছাত্রীর চুম্বন! ভিডিও ধারণকারী আটক

১৯২৩ সালে সিসিলিতে এক দরিদ্র পরিবারে জন্ম নেওয়া পাতের্নো শুধুমাত্র প্রাথমিক শিক্ষাটাই পেয়েছিলেন। পরবর্তীতে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে লড়াই করার জন্য নৌবাহিনীতে যোগ দেন। সেখান থেকে ফিরে এসে রেলওয়েতে কর্মজীবন শুরু করেন পাতের্নো। তখন তার বয়স ছিল ২০ বছর।

দারিদ্র্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও কোভিড মহামারি পেরিয়ে এসেও দমে যাননি ৯৮ বছর বয়সী এই বৃদ্ধ। শিক্ষালাভের জন্য পাতের্নোর এই অদম্য মনোভাব সবাইকে অনুপ্রেরণা দিবে বলে মনে করছেন সবাই। উচ্চতর ডিগ্রি অর্জনের পর টুইটারে নেটিজেনদের কাছ থেকে প্রশংসায় ভাসছেন জিউসেপ্পে পাতের্নো।

নিম্ন-আয়ের পরিবারের জন্মগ্রহণ করা সত্ত্বেও হাল ছেড়ে দেননি পাতের্নো। ৩১ বছর বয়সে তিনি হাইস্কুলের শিক্ষা সমাপ্ত করেন। এরপর তিনি বিয়ে করেন এবং দুই সন্তানের জনক হন।


সর্বশেষ সংবাদ