ভারতে দশম শ্রেণির ফলে ৫০০-এ ৪৯৯ পেয়ে প্রথম ৪ জন

ভারতে দশম শ্রেণির ফলে ৫০০-এ ৪৯৯ পেয়ে প্রথম ৪ জন
ভারতে দশম শ্রেণির ফলে ৫০০-এ ৪৯৯ পেয়ে প্রথম ৪ জন  © সংগৃহীত

ভারতে দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফল ঘোষণা করেছে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস (সিআইএসসিই)। রবিবার (১৭ জুলাই) বিকেল ৫টায় আইসিএসইর প্রকাশিত ফলে কলকাতা থেকে প্রথম, দেশে দ্বিতীয় হয়েছে ৯ জন। তাদের মধ্যে তিন জন ছাত্রী, ৬ জন ছাত্র।

প্রকাশিত ফলে দেখা গেছে, পশ্চিমবঙ্গ থেকে চলতি বছর আইসিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা দিয়েছিল ৪০ হাজার ৭৩৬ জন। পাশের হার ৯৯.৯৮ শতাংশ। ছেলেদের পাশের হার ৯৯.৯৮ শতাংশ। মেয়েদের পাশের হার ৯৯.৯৭ শতাংশ। সর্বভারতীয়ভাবে ৫০০ নম্বরে ৪৯৯ পেয়েছে প্রথম হয়েছে চার জন। নম্বরের হার ৯৯.৮০ শতাংশ।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, ৫০০ নম্বরে ৪৯৮ পেয়ে রাজ্য থেকে হয়েছেন প্রথম। এছাড়া গোটা দেশে দ্বিতীয় হয়েছে ৯ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ৬ জন ছাত্র এবং তিন জন ছাত্রী। এ রাজ্যে প্রথম স্থানাধিকারীদের মধ্যে চার জন কলকাতার। মেধাতালিকায় প্রথম তিনে রয়েছে এ রাজ্যের ১৭ জন শিক্ষার্থী।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

কলকাতা থেকে প্রথম, দেশে দ্বিতীয় হয়েছে ফিউচার ফাউন্ডেশন স্কুলের মহম্মদ মাসুদ ইকবাল। স্কুলটির প্রধান শিক্ষক রঞ্জন মিত্র বলেন, আমরা সার্বিক ফলাফলের ওপর জোর দিই। আমাদের স্কুলের অনেকেই আছে, যারা কোভিডে বাবা‌-মাকে হারিয়েছে। তারাও অসম্ভব ভাল ফল করেছে। আমাদের স্কুল থেকে যে মেধাতালিকায় স্থান পেয়েছে, তাকে অনেক শুভেচ্ছা।

মোট কতজন পাস

১ লাখ ২৫ হাজার ৬৩৫ জন ছাত্র পাস করেছে। ১ লাখ ৫ হাজার ৩৬৯ জন ছাত্রী পাস করেছে। ৪৩ জন ছাত্র এবং ১৬ জন ছাত্রী অকৃতকার্য হয়েছেন। উত্তর অঞ্চল থেকে ৭৯ হাজার ৯১৮ জন পাস করেছে, পূর্ব অঞ্চল থেকে ৭৩ হাজার ৩৭০ জন পাস করেছে। পশ্চিম অঞ্চল থেকে ৩১ হাজার ২৬ জন পাস করেছে। দক্ষিণ অঞ্চল থেকে ৪৬ হাজার ৯২ জন পাস করেছে।


সর্বশেষ সংবাদ