ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্ট এক্সই শনাক্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ছবি

ভারতের মুম্বাই শহরে প্রথমবারের মতো শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট এক্সই এর রোগী। এই ভ্যারিয়েন্টটি প্রথম শনাক্ত হয় যুক্তরাজ্যে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে নতুন এই ভ্যারিয়েন্টটি ওমিক্রনের বিএ.২ সাব-ভ্যারিয়েন্টের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি সংক্রামক।

নতুন শনাক্ত হওয়া এক্সই ভ্যারিয়েন্টটি ওমিক্রনের বিএ.১ এবং বিএ.২ সাব-ভ্যারিয়েন্টের পরিবর্তনের ফলাফল। ব্রিটিশ স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (ইউকেএইচএসসিএ) জানিয়েছে, এক্সই ভ্যারিয়েন্টটির বিএ.২ সাব-ভ্যারিয়েন্ট থেকে ৯.৮ শতাংশ বেশি দ্রুত ছড়াতে পারে। শনাক্তকরণ এড়ানোর সক্ষমতার কারণে এই ভ্যারিয়েন্টটি গোপন ভ্যারিয়েন্ট নামেও পরিচিত।

রিকম্বিন্যান্ট মিউটেশন তখনই দেখা দেয় যখন একজন রোগী কোভিডের একাধিক ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়। নতুন এই ভ্যারিয়েন্ট ওমিক্রনের তুলনায় ১০ গুণ দ্রুত ছড়ায় বলেও সতর্ক করেছে ডাব্লিউএইচও।

আরও পড়ুন: স্কুল-কলেজে ঈদের ছুটি ১৭ দিন, প্রাথমিকে ১৪

গত ১৯ জানুয়ারি ব্রিটেনে প্রথম এই ভাইরাসটি চিহ্নিত হয় বলে ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত যুক্তরাজ্যের গবেষকরা জানিয়েছেন। ২২ মার্চ পর্যন্ত ৬৩৭ জনের শরীরে ‘এক্সই’ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। তবে খুব দ্রুত সংক্রমিত করতে পারলেও এক্সই ভ্যারিয়েন্ট তেমন প্রাণঘাতি নয় বলেই গবেষকরা ধারণা করছেন।

সূত্র: এনডিটিভি


সর্বশেষ সংবাদ