গোলান মালভূমিতে রকেট হামলায় ইসরাইলে নিহত ১২

গোলান মালভূমিতে রকেট হামলায় ইসরাইলে নিহত ১২
গোলান মালভূমিতে রকেট হামলায় ইসরাইলে নিহত ১২  © সংগৃহীত

ইসরায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশু–কিশোরসহ ১২ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। তারা একটি মাঠে খেলা করছিল বলে দাবি করা হয়েছে। ইসরাইল দাবি করেছে, লেবানন-ভিত্তিক হিজবুল্লাহর নিক্ষেপ করা প্রায় ৩০টি 'প্রজেক্টাইল' সেখানে আঘাত হানে। এই ঘটনা ওই এলাকার উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

শনিবার (২৭ জুলাই) মাজদাল শামসের দ্রুজ গ্রামের ফুটবল মাঠে হামলায় আরও অন্তত ২৯ জন আহত হয়েছেন। হামলার জন্য লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এর জন্য ইরান-সমর্থিত লেবানিজ গোষ্ঠীকে ভারী মূল্য দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে তারা। তবে হিজবুল্লাহ রকেট নিক্ষেপের কথা 'দৃঢ়ভাবে অস্বীকার' করেছে।

ইসরাইল দাবি করেছে, শনিবারের এই হামলাটি ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের পরিচালিত হামলার পর সবচেয়ে ভয়াবহ। তারা বলছে, প্রায় ৩০টি 'প্রজেক্টাইল' লেবানন অতিক্রম করে ইসরাইলি ভূখণ্ডে পতিত হয়। তারা এই হামলার জন্য লেবাননি গ্রুপ হিজবুল্লাহকে দায়ী করে। ইসরাইলের অনেক রাজনীতিবিদ ইতোমধ্যেই কঠোর প্রতিশোধ গ্রহণের দাবি তুলেছেন।

ইসরায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, নিহতদের মধ্যে একাধিক শিশু রয়েছে। আর এই হামলা হিজবুল্লাহই চালিয়েছে। আমাদের কাছে থাকা তথ্যে কোনো ভুল নেই। আমরা কোনোভাবেই চুপ থাকবো না ও হিজবুল্লাহকে এর কঠোর জবাব দেবো।

তবে এক লিখিত বিবৃতিতে হিজবুল্লাহ মুখপাত্র মোহাম্মদ আফিফ এ অভিযোগ অস্বীকার করেছেন। বলেছেন, তাদের প্রতিরোধের ঘটনার সাথে এর একেবারেই কোন সম্পর্ক নেই। ইসরায়েল মিথ্যা অভিযোগ তুলেছে।

ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলা, নিহত ১২

গোলান হাইটসের চারটি গ্রামের মধ্যে মাজদাল শামস একটি, যেখানে প্রায় ২৫ হাজার ড্রুজ জনগণ বসবাস করেন। ১৯৮১ সালে সিরিয়ার গোলান মালভূমি অধিভুক্ত করার সময় তাদের ইসরায়েলি নাগরিকত্বের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তখন তারা তা ফিরিয়ে দেয়, ফলে তারা ইসরায়েলে পড়াশোনা ও কাজ করতে পারলেও ভোট দিতে পারেন না।

গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিশোধ হিসেবে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে বর্বর আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। টানা ৯ মাসেরও বেশি সময় ধরে চলা আর এই আগ্রাসনের শুরু থেকেই হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা চলছে। মূলত গাজায় যুদ্ধের জেরে লেবাননের দক্ষিণ সীমান্ত জুড়ে ইসরায়েলি সেনাবাহিনীর সাথে গুলি বিনিময় করছে হিজবুল্লাহ।

সূত্র: সিএনএন, রয়টার্স


সর্বশেষ সংবাদ