৭০০ নম্বরে ৬৯৩ পেয়ে ৯ লাখ পরীক্ষার্থীর মধ্যে সেরা চন্দ্রচূড়

ভারতের পশ্চিমবঙ্গের মাধ্যমিকের ফল ঘোষণা করা হয়েছে
ভারতের পশ্চিমবঙ্গের মাধ্যমিকের ফল ঘোষণা করা হয়েছে  © হিন্দুস্তান টাইমস

ভারতের পশ্চিমবঙ্গের মাধ্যমিকের ফল ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদে। এতে প্রথম হয়েছে কোচবিহারের রামভোলা হাইস্কুলের চন্দ্রচূড় সেন। ৭০০ নম্বরের মধ্যে সে পেয়েছে ৬৯৩ বা ৯৯ শতাংশ। সে চিকিৎসক হতে চায়। আর দ্বিতীয় হয়েছে পুরুলিয়ার সাম্যপ্রিয় গুরু। সে পেয়েছে ৬৯২ মার্কস। 

তৃতীয় হয়েছে তিনজন। তারা হলো- দক্ষিণ দিনাজপুরের উদয়ন প্রসাদ (বালুরঘাট হাই স্কুল), বীরভূমের পুষ্পিতা বাঁশুরি এবং দক্ষিণ ২৪ পরগনার নৈনিত রঞ্জন পাল (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন)। তারা পেয়েছে ৬৯১। এবার এক লাখ ১৮ হাজার ৪১১ জন শিক্ষার্থী এবারে ৬০ শতাংশের বেশি মার্কস পেয়েছেন মাধ্যমিক পীক্ষায়, যা ১২.৯৮ শতাংশ। 

এদিকে ১.০৯ শতাংশ শিক্ষার্থী ‘ডবল এ’ পেয়েছে। এবারের মেধাতালিকায় আছেন ৫৭ জন। দক্ষিণ ২৪ পরগনার ৮ জন, দক্ষিণ দিনাজপুরের ৭ জন, পূর্ব বর্ধমানের ৭ জন, পূর্ব মেদিনীপুরের ৭ জন, বাঁকুড়ার ৪ জন, বীরভূমের ৩ জন, উত্তর ২৪ পরগনার ২ জন, হাওড়ার ১ জন, মালদহের ৪ জন, পশ্চিম মেদিনীপুরের ৪ জন, কোচবিহারের ২ জন, হুগলি থেকে ২ জন, নদিয়ার ২ জন, হাওড়ার ১ জন, ঝাড়গ্রামের ১ জন, কলকাতার ১ জন, পুরুলিয়ার ১ জন, উত্তর দিনাজপুরের ১ জন আছে।

এবার কালিম্পঙে পাশের হার ৯৬ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। সার্বিক ভাবে রাজ্যে মাধ্যমিকে পাশের হার ৮৬.৩১ শতাংশ। মাধ্যমিকের ফল ঘোষণা করতে সাংবাদিক সম্মেলন করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

আরো পড়ুন: মার্কস পেতে যৌন সম্পর্কের প্রস্তাব শিক্ষিকার, অতঃপর...

এবার সাত লাখ ৬৫ হাজার ২৫২ পরীক্ষার্থী পাস করেছেন পরীক্ষায়। পরীক্ষা শেষ হওয়ার ৮০ দিন পর ফল প্রকাশ করা হলো। এ বছর মোট পরীক্ষার্থী ছিল ৯ লাখ ২৩ হাজার ১৩ জন। এর মধ্যে ৩ লাখ ৯৬ হাজার ২৭৬ জন ছাত্র এবং ৪ লাখ ৭৯ হাজার ৮৩৭ জন ছাত্রী। 

চলতি বছর মাধ্যমিক শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ফেব্রুয়ারি। জীবনের প্রথম বড় পরীক্ষা বলে উল্লেখ করা হয় এটি। তাই এ ফলাফল পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। খবর: হিন্দুস্তান টাইমস।


সর্বশেষ সংবাদ