পশ্চিমবঙ্গে দশম শ্রেণিতে চালু হচ্ছে এআই কোর্স

পশ্চিমবঙ্গের স্কুল স্তরে চালু হচ্ছে এআই কোর্স
পশ্চিমবঙ্গের স্কুল স্তরে চালু হচ্ছে এআই কোর্স  © হিন্দুস্তান টাইমস

এআই নিয়ে পড়ার সুযোগ পাচ্ছে পশ্চিমবঙ্গের স্কুল স্তরের শিক্ষার্থীরা। দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যাদের এ কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে আগ্রহ রয়েছে তারা এ নিয়ে কোর্স স্কুল স্তরেই করতে পারবে। উচ্চমাধ্যমিক স্তরে যাতে ফলিত আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ও সাইবার সিকিউরিটি নিয়ে পড়া যায় সেক্ষেত্রে তারা দশম শ্রেণিতেই প্রাথমিক ধারণা পেতে পারে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, বিশ্বজুড়ে এআই নিয়ে বিরাট চর্চা হচ্ছে। এমনকী আগামী দিনে বিভিন্ন ক্ষেত্রে রাজত্ব করতে পারে এআই। সেক্ষেত্রে এখন থেকে  বদলে যাওয়া এ প্রযুক্তির সঙ্গে ওয়াকিবহাল হওয়া না যায়, তবে আগামী দিনে সমস্যা হতে পারে। সে কারণে পশ্চিমবঙ্গে স্কুল স্তরে এ নিয়ে ধারণা দিতে চাইছে মধ্য়শিক্ষা পর্ষদ। এক্ষেত্রে যাদের এ বিষয় নিয়ে পড়াশোনা করার আগ্রহ রয়েছে তারা আগাম ধারণা নিতে পারে। সেক্ষেত্রে দশম শ্রেণি থেকেই ধারণা করা যেতেই পারে। 

ইতিমধ্যে এ নিয়ে স্কুল স্তরে চর্চা শুরু হয়েছে। পর্ষদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের মতে, হায়ার সেকেন্ডারি স্তরে যারা মডার্ন কম্পিউটার অ্যাপলিকেশন, কম্পিউটার সায়েন্স, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, অ্যাপ্লায়ের আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, ডেটা সায়েন্স, সাইবার সিকিউরিটি নিয়ে পড়তে চান তারা সর্ট টার্ম কোর্সটা করে রাখতে পারেন।

আরো পড়ুন: সৌদি আরবের তরুণীর মিস ইউনিভার্সে অংশ নেওয়ার খবরটি মিথ্যা

২০২৪-২৫ শিক্ষাবর্ষে অ্যাপ্লায়েড আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ও সাইবার সিকিউরিটি নিয়ে পড়াশোনা করার কোর্স আসছে। সে সঙ্গেই মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স নিয়ে সিলেবাসে যে বিষয়গুলো আগে থেকে রয়েছে, তা আপডেট করা হবে। এর জেরে ২০২৪ সালে দশম শ্রেণির পড়ুয়াদের ওয়ার্ম আপ কোর্স চালু করা হবে। 

১ এপ্রিল স্কুল স্তরে এ কোর্স চালু করার ব্যাপারে জানানো হয়েছে। পর্ষদের এ উদ্যোগে খুশি ছাত্র-ছাত্রী থেকে অভিভাবকরা। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষকদের অনেকে। তবে কোর্সটি বাধ্য়তামূলক নয়। স্কুলগুলো প্রয়োজন বুঝে কোর্সটি চালাতে পারবে। কোনও স্কুল যদি এ কোর্স করাতে না পারে সেক্ষেত্রে তারা পড়ুয়াদের স্টাডি মেটেরিয়াল দিয়ে দিতে পারে। এ সামগ্রীগুলি কাউন্সিল স্কুলে পাঠাবে।


সর্বশেষ সংবাদ