পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দিল ভারত

পেঁয়াজ
পেঁয়াজ  © সংগৃহীত

পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। ফলে সাধারণ নির্বাচনের আগে এমন সিদ্ধান্ত বিদেশি বাজারে পেঁয়াজের দাম আরও বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার (২৩ মার্চ) বিকেলে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞার এই ঘোষণা দেই দেশটির সরকার। খবর রয়টার্সের।

ভারত বিশ্বের সবচেয়ে বড় সবজি রফতানিকারক দেশ। ডিসেম্বরে পেঁয়াজের ওপর দেশটির আরোপিত নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ শেষ হওয়ার কথা ছিল। এই নিষেধাজ্ঞা শিগগিরই তুলে নেওয়া হবে বলে আশা করেছিলেন ব্যবসায়ীরা। তবে সেটি এখন আর হচ্ছে না। ফলে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন দেশটির ব্যবসায়ীরা।

সবচেয়ে বড় পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রের কিছু পাইকারি বাজারে পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে। ওই নির্বাহী বলেছেন, ডিসেম্বরে প্রতি একশ কেজি পেঁয়াজের মূল্য ৪ হাজার ৫০০ রুপি ছিল। তা কমে এখন এক হাজার ২০০ রুপিতে নেমেছে।

বাংলাদেশ, মালয়েশিয়া, নেপাল এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলো পেঁয়াজের ঘাটতি পূরণে ভারতের উপর নির্ভরশীল। পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে উচ্চ মূল্যের সঙ্গে লড়ছে দেশগুলো।

মুম্বাই ভিত্তিক একটি রফতানি সংস্থার আরেক নির্বাহী বলেছেন, ‘ভারতের এমন পদক্ষেপের সুযোগে প্রতিদ্বন্দ্বী রফতানিকারকরা অনেক বেশি দাম বাড়ানোর সুযোগ পাচ্ছে। কেননা, তারা জানে ক্রেতাদের আর কোনও বিকল্প পথ নেই।’

ব্যবসায়ীদের ধারণা, এই নিষেধাজ্ঞার কারণে অন্য দেশগুলো থেকে পেঁয়াজ আমদানি করবে এসব দেশ। এতে ভারতেরই প্রকৃতপক্ষে ক্ষতি হবে। ২০২৩ সালের ৩১ মার্চ অর্থ বছরে ভারত রেকর্ড ২৫ লাখ মেট্রিক টন পেঁয়াজ রফতানি করে।


সর্বশেষ সংবাদ