এগিয়ে এলো পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার সূচি

পশ্চিমবঙ্গের মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার সময় এগিয়েছে
পশ্চিমবঙ্গের মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার সময় এগিয়েছে  © ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। এ পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৪ ফেব্রুয়ারি। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ ঘোষণা দিয়েছিলেন। তবে রোববার (২৫ ফেব্রুয়ারি) মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। কবে থেকে পরীক্ষা শুরু হবে, তা জানিয়েও দেওয়া হয়েছে।

সে অনুযায়ী, ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি। শেষ হবে ফেব্রুয়ারিতেই। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ যে দিন হবে, সেদিন পরের বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। খবর: আনন্দবাজার।

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার শুরুর দিন নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সূচি অনুযায়ী, ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। এদিন শবে বরাতও। দু’টি কারণেই ছুটি থাকে। ফলে কী করে পরীক্ষা হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন শিক্ষকরা। পর্ষদ এ নিয়ে মুখ না খুললেও শিক্ষা দফতরের বক্তব্য ছিল, মাধ্যমিকের সূচি সম্ভাব্য। ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে সব দিক বিবেচনা করেই দেওয়া হবে চূড়ান্ত সূচি।

আরো পড়ুন: রমজানে ১০ হাজার পণ্যের দাম কমছে আরব আমিরাতে

তখন প্রশ্ন উঠেছিল, সূচি ঘোষণার সময় ‘সম্ভাব্য’ কথা বলা হয়নি। এর আগে কখনো সম্ভাব্য সূচি দেওয়া হয়নি। শুধু তাই নয়, মাধ্যমিকের ফল ঘোষণার দিন পরের বছরের মাধ্যমিকের সূচি দেওয়া হয়। সব দিক খতিয়ে না দেখে পরীক্ষা শেষ হতেই তাড়াহুড়ো করে কেন সূচি ঘোষণা করে দেওয়া হল, সেই প্রশ্নও তুলেছিলেন শিক্ষকরা। তারপর রোববার পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে সূচি বদলের কথা জানাল।


সর্বশেষ সংবাদ