মেধাবীদের উপাচার্য করার চিন্তা রাজ্যপালের

সিভি আনন্দ বোস
সিভি আনন্দ বোস  © ফাইল ফটো

মেধাবী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল তথা রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য সিভি আনন্দ বোস। 

বৃহস্পতিবার কালিম্পংয়ে এক অনুষ্ঠানে রাজ্যপাল বলেন, দেশে প্রথমবার পড়ুয়া উপাচার্য করা হবে। উজ্জ্বল ও সেরা পড়ুয়াকে উপাচার্য করা হবে। তিনি হয়তো এখন গবেষণা করছেন। তবে অতি দ্রুত উপাচার্য হবেন। যা ভারতে প্রথম। সারা বিশ্বেও প্রথম হবে।

শিক্ষাঙ্গনে দুর্নীতির প্রেক্ষাপটে রাজ্যপাল বলেন, দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন গড়ে তোলাই এখন অগ্রাধিকার। আর তার জন্য যোগ্য ছাত্রদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করতে কোনো বাধা নেই। তার মতে, দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন তৈরি এবং হিংসামুক্ত সমাজ গড়ে তুলতে তরুণ প্রজন্মকে দায়িত্ব নিতে হবে। রাজ্যপালের বক্তব্যকে সমর্থন করেন উপস্থিত বহু ছাত্রছাত্রী।

পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) উপাচার্য পদে নিয়োগের মাপকাঠি নির্দিষ্ট করে দিয়েছে। মাপকাঠি অনুযায়ী যিনি উপাচার্য হবেন, তাঁর অন্তত দশ বছর অধ্যাপক হিসাবে পড়ানোর অভিজ্ঞতা থাকতে হবে। তবে রাজ্যপাল উপাচার্য নিয়োগ করলে ইউজিসির যোগ্যতামানকে মান্যতা না দিলেও চলবে মনে করছেন অনেকে।


সর্বশেষ সংবাদ