টোকিও বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিলেন জ্যাক মা

চীনা বিলিয়নিয়ার জ্যাক মা
চীনা বিলিয়নিয়ার জ্যাক মা  © সংগৃহীত

জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে ক্লাস লেকচার নিয়েছেন চীনা বিলিয়নিয়ার জ্যাক মা। ভিজিটিং প্রফেসর হিসেবে ক্লাস নেন আলিবাবার এর সহ-প্রতিষ্ঠাতা। গত সোমবার (১২ জুন) দুই ঘণ্টাব্যাপী বিশেষ ক্লাসে শিক্ষার্থীদের ম্যানেজমেন্ট ফিলোসফি এবং সফলতা অর্জনের কৌশল পড়িয়েছেন মা। টোকিও বিশ্ববিদ্যালয়ের দেয়া বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, শিল্পোদ্যোগ ও উদ্ভাবন সম্পর্কে নিজের অভিজ্ঞতা নিয়ে ক্লাস নিয়েছেন জ্যাক মা। এতে জাপান, চীন, মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। চীনা বিলিয়নিয়ারের প্রোফাইলে দেয়া তথ্য অনুসারে, গত ১ মে টোকিও বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক হিসেবে দায়িত্ব পান এবং তার কাজের মেয়াদ আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। অবশ্য, উদ্যোক্তা হওয়ার আগে জ্যাক মা ছিলেন ইংরেজির শিক্ষক। গত এপ্রিলে তাকে হংকং বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলে অনারারি প্রফেসর হিসেবে তিন বছরের জন্য নিয়োগ দেওয়ার খবর পাওয়া যায়।

জানা গেছে, জাপানে জ্যাক মা'র বন্ধু আলিবাবার বিনিয়োগকারী ও সফটব্যাংক-এর সিইও মাসা সন বাস করেন। এক ঘটনার পর জ্যাক মা'কে খুব একটা জনসমক্ষে দেখা যায় না। বরং চীনের বাইরে হংকং, স্পেন, জাপানের মতো দেশগুলোতেই বেশি সময় কাটান তিনি।  আসলে তিনি কোথায় আছেন সে নিয়ে তোলপাড় পড়ে যায় নেট দুনিয়ায়। 

স্পষ্টভাষী ও স্বতস্ফূর্ত উদ্যোক্তা হিসেবে বিশেষ ভাবমূর্তি ছিল মা'র। কিন্তু ২০২০ সালে সাংহাইয়ে এক অনুষ্ঠানে চীনা সরকারের সমালোচনা করেন তিনি। এ ঘটনার পর থেকে তার প্রতিষ্ঠানগুলোতে ব্যাপক ধরপাকড় চালায় চীনা সরকার। তার অ্যান্ট গ্রুপের ব্লকবাস্টার আইপিও শেষ মুহূর্তে এসে থামিয়ে দেয় বেইজিং। শেয়ারবাজারে বিশ্বের সবচেয়ে বড় আইপিও হতে চলেছিল সেটি।

তখন থেকে চীনের ইন্টারনেট শিল্প ও বেসরকারি খাতের উপর ধরপাকড় আরম্ভ করে চীনা সরকার।  তার গ্রুপকে রেকর্ড ২.৮ বিলিয়ন ডলার জরিমানা করা হয়; অভিযোগ ছিল অ্যান্টিট্রাস্ট বিধিমালা ভঙ্গ করেছেন তিনি।  কিন্তু বেইজিং এর ধরপাকড়ের পর ব্যবসায়িক সাম্রাজ্য থেকে পিছু হটে তাকে শিক্ষকতা ও গবেষণার দিকে বেশি আগ্রহী মনে হয়েছে।

তবে গত মার্চে চীনে ফিরেন তিনি। মূলত আলিবাবাকে ছয়টি আলাদা ইউনিটে ভাগ করার পরিকল্পনার অংশ হতে তিনি চীনে যান।  বিশ্লেষকরা বলছেন, বেসরকারি খাতের সাথে সংশ্লিষ্টদের ভয়ভীতি কমাতে এটি একটি 'পরিকল্পিত মিডিয়া ইভেন্ট' ছিল।


সর্বশেষ সংবাদ