শিক্ষক নিবন্ধন পরীক্ষা: উত্তীর্ণের সংখ্যায় এগিয়ে ১০ম নিবন্ধনধারীরা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ হয় নিবন্ধন পরীক্ষার মাধ্যমে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এই নিবন্ধন পরীক্ষা আয়োজন করে থাকে। এখন পর্যন্ত ১৭টি নিবন্ধন পরীক্ষা আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে সবচেয়ে বেশি পাস করেছে ১০ম নিবন্ধনধারীরা।

সম্প্রতি নিজেদের বার্ষিক প্রতিবেদন তৈরি করেছে এনটিআরসিএ। এই প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, ১-১২তম নিবন্ধন পর্যন্ত প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার মাধ্যমে সনদ দেওয়া হয়েছে। আর ১৩-১৬তম নিবন্ধনের প্রার্থীরা নিবন্ধন সনদ পেয়েছেন বিসিএসের আদলে। অর্থাৎ প্রিলিমিনারি, লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তাদের সনদ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সনদ যাচাই হচ্ছে দুই হাজার চাকরি প্রার্থীর

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ১০তম নিবন্ধন পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪ লাখ ৪১ হাজার ৯৭৯ জন, পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ৩ লাখ ৫৬ হাজার ৯৬২ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন এক লাখ ১৩ হাজার ২৯৭ জন। পাসের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন ৯ম নিবন্ধনধারীরা। এই নিবন্ধনের ৭৫ হাজার ৮৯৮ জন উত্তীর্ণ হয়েছেন।

এর পরের অবস্থানে রয়েছেন ৭ম নিবন্ধনধারীরা। এই নিবন্ধনের ৫৭ হাজার ২০৩ জন উত্তীর্ণ হয়েছেন। এছাড়া ৮ম নিবন্ধনে ৫৬ হাজার ৪৬ জন, ১১তম নিবন্ধনে ৫১ হাজার ৪০৫ জন, ১২তম নিবন্ধনে ৪৭ হাজার ৩৯ জন, ষষ্ঠ নিবন্ধনে ৪২ হাজার ৬৪১ জন, ৫ম নিবন্ধনে ৩৯ হাজার ২২৫ জন, প্রথম নিবন্ধনে ৩৩ হাজার ৭৮৮ জন, চতুর্থ নিবন্ধনে ৩১ হাজার ৯৩ জন, দ্বিতীয় নিবন্ধনে ২২ হাজার ৩৮১, ১৬তম নিবন্ধনে ১৮ হাজার ৫৫০, ১৪তম নিবন্ধনে ১৮ হাজার ৩১২, ১৩তম নিবন্ধনে ১৭ হাজার ২৫৪, তৃতীয় নিবন্ধনে ১৬ হাজার ২০ এবং ১৫তম নিবন্ধনে ১১ হাজার ১২০ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। এছাড়া ২০১০ সালে একটি বিশেষ নিবন্ধন পরীক্ষা আয়োজন করা হয়েছিল। এই নিবন্ধনে এক হাজার ৩৯৫ জন উত্তীর্ণ হয়েছিলেন।


সর্বশেষ সংবাদ