১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল কবে?

এনটিআরসিএ লোগো
এনটিআরসিএ লোগো  © ফাইল ছবি

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসে এ নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএ’র একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা ঢাকায় আসতে শুরু করেছে। ধানমন্ডির একটি ভবনে লিখিত পরীক্ষার খাতা রাখা হচ্ছে। এই খাতাগুলো দ্রুত সময়ের মধ্যে পরীক্ষকদের কাছে পাঠানো শুরু হবে। প্রথম ও দ্বিতীয় পরীক্ষক মিলিয়ে খাতা মূল্যায়নে প্রায় এক মাস সময় লাগবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা বলেন, চলতি সপ্তাহের শেষ দিকে অথবা আগামী সপ্তাহের শুরুতে পরীক্ষকদের কাছে খাতা পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। প্রথম পরীক্ষককে খাতা মূল্যায়নের জন্য ১৫ দিন সময় দেওয়া হবে। দ্বিতীয় পরীক্ষকরাও একই সময় পাবেন। প্রথম পরীক্ষকের কাছ থেকে খাতা সংগ্রহের পর দ্বিতীয় পরীক্ষকের কাছে পাঠাতে ৭ থেকে ১০ দিন লেগে যাবে। ফলে ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে অন্তত দুই মাস সময় লেগে যাবে।

এ বিষয়ে এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য আমরা ৬০ দিনের মতো সময় পাই। তবে অনেকক্ষেত্রে নানা জটিলতার কারণে নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশ করা যায় না। আমরা আশা করছি এবার ৬০ দিনের মধ্যেই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে পারবো।

জানা যায়, গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে গড় পাসের হার ৩৫.৮০ শতাংশ। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছেন চার লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ২৯ হাজার ৫১৯ জন, স্কুল পর্যায়ের দুই লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ের দুই লাখ ২৮ হাজার ৮১৩ জন।

এর আগে গত ১৫ মার্চ এ পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিতে আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন। তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

 

সর্বশেষ সংবাদ