১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি নিয়ে যা জানা গেল

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ফটো

বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার যোগ্যতা অর্জন করতে হয় শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এই নিবন্ধন পরীক্ষার আয়োজন করে। প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত ১৭টি নিবন্ধন পরীক্ষা নিয়েছে। শিগগিরই ১৮তম নিবন্ধনের কার্যক্রম শুরু করা হবে।

এনটিআরসিএ সূত্র জানা গেছে, একটি নিবন্ধন পরীক্ষার কার্যক্রম শেষ না করে আরেকটি নিবন্ধনের কার্যক্রম শুরু করলে অনেক জটিলতা তৈরি হয়। সে হিসেবে ১৭তম শিক্ষক নিবন্ধনের কার্যক্রম শেষ হওয়ার পর ১৮তম নিবন্ধনের কার্যক্রম শুরু করার কথা। তবে করোনাভাইরাসের কারণে ১৭তম নিবন্ধনের কার্যক্রম শেষ করতে দীর্ঘ সময় লেগেছে। সেজন্য এই নিবন্ধনের কার্যক্রম চলমান রেখেই ১৮তম নিবন্ধনের কার্যক্রম শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্রের তথ্য অনুযায়ী, ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের কার্যক্রম শুরু করা হবে। ১৭তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলাকালীন বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদনগ্রহণ শুরু করা হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের জন্য শূন্য পদের তথ্য সংগ্রহ করতে হবে। সেজন্য এই নিবন্ধনের কার্যক্রম শুরু করতে কিছুটা বিলম্ব হতে পারে।

কবে নাগাদ চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে—এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা চেষ্টা করছি ১৭তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলাকালীন ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করতে। তবে এই মুহূর্তে নির্দিষ্টভাবে কোনো মাস বা তারিখ বলা সম্ভব নয়।


সর্বশেষ সংবাদ