এনটিআরসিএ চেয়াম্যানের পদত্যাগ দাবি চাকরিপ্রার্থীদের

মো. এনামুল কাদের খান ও এনটিআরসিএ লোগো
মো. এনামুল কাদের খান ও এনটিআরসিএ লোগো  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খানের পদত্যাগ দাবি করেছেন ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদনকৃতরা। দ্রুত তার স্থলে নতুন চেয়ারম্যান নিয়োগের দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা।

চাকরিপ্রার্থীরা জানান, প্রায় তিন বছর আগে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে প্রায় ১২ লাখ চাকরিপ্রার্থী আবেদন করেন। তবে এখনো এই নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা সম্ভব হয়নি। এর মূল কারণ এনটিআরসিএ’র চেয়ারম্যানের অনীহা। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান চাইলে এক মাসেই পরীক্ষা আয়োজন করা সম্ভব।

জানা গেছে,  ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে আবেদন করেন ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন। স্কুল-কলেজ ও মাদ্রাসার প্রতিটি আবেদনের জন্য প্রার্থীদের কাছ থেকে ৩৫০ টাকা করে ফি নেওয়া হয়। সে হিসেবে আবেদন ফি থেকে এনটিআরসিএ’র আয় হয়েছে ৪১ কোটি ৩ লাখ টাকা। আবেদন গ্রহণ করা হলেও পরীক্ষা সংক্রান্ত কোনো কাজেই হাত দেয়নি এনটিআরসিএ। 

যদিও এনটিআরসিএ’র কর্মকর্তাদের দাবি, ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হয়েছিল। তবে মন্ত্রণালয় অনুমোদন না দেওয়ায় তারা পরীক্ষা আয়োজন করতে পারছেন না। অনুমোদন পেলে তারা দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা আয়োজন করবেন।

তবে এনটিআরসিএ’র এই দাবি মানতে নারাজ ১৭তম নিবন্ধনের প্রার্থীরা। তারা বলছেন, এনটিআরসিএ’র কর্মকর্তারা একেক সময় একেক কথা বলেন। কখনো তারা রুম সংকট আছে বলে জানায়, আবার কখনো বলে মন্ত্রণালয়ের অনুমতি মেলেনি। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে পুলিশ ভেরিফিকেশন চলমান রেখেই চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হয়েছিল। এর পেছনে সবচেয়ে বড় ভূমিকা ছিল এনটিআরসিএ চেয়ারম্যানের। তিনি চাইলে প্রিলিমিনারি পরীক্ষা একমাসের মধ্যে আয়োজন করতে পারেন। 

নাম প্রকাশ না করার শর্তে ১৭তম নিবন্ধনে আবেদনকৃত এক প্রার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এনটিআরসিএ’র একাধিক কর্মকর্তা আমাদের বলেছেন, ‘চেয়ারম্যান স্যার চাইলে এক মাসের মধ্যে পরীক্ষা আয়োজন করা যাবে। তিনি শিক্ষা সচিব এবং শিক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করলে পরীক্ষা দ্রুত নেওয়া যাবে।’ আমরা বিষয়টি নিয়ে চেয়ারম্যানের সাথে একাধিকবার দেখা করার চেষ্টা করেছি। তবে তিনি আমাদের সাথে দেখাই করেন না। আমরা এখন কোথায় যাব। তিন বছর ধরে পরীক্ষার অপেক্ষায় আছি। আমাদের বয়স শেষ হয়ে যাচ্ছে।

আরেক প্রার্থী বলেন, এনটিআরসিএ’র চেয়ারম্যান হিসাবে এনামুল কাদের খান যোগদানের পর অসংখ্য ভালো কাজ করেছেন। তবে এক অজানা কারণে ১৭তম নিবন্ধনের পরীক্ষা আয়োজন নিয়ে তার অনীহা রয়েছে বলে আমাদের মনে হয়। তাই আমরা এই চেয়ারম্যানের পদত্যাগ চাই।

এসব বিষয়ে জানতে এনটিআরসিএ’র চেয়ারম্যান এনামুল কাদের খানকে একাধিকবার কলও দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ