সহকারী জজ নিয়োগ পরীক্ষা ৩০ জুলাই, প্রার্থী ৮৫৫৮

বিজেসি
বিজেসি   © সংগৃহীত

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের অধীনে সহকারী জজদের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৩০ জুলাই (শনিবার) অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে। এবারের পরীক্ষায় ৮ হাজার ৫৫৮ জন প্রার্থী অংশ নেবেন।

এদিকে আগামী ২৮ জুলাই পরীক্ষার্থীদের কক্ষ নম্বর ও আসন-বিন্যাস সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের নোটিশ বোর্ড ও কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে। এই সময়ে পরীক্ষার্থীরা নিজেদের আসন-বিন্যাস জেনে নিতে পারবেন।

এর আগে ২০২১ সালের জানুয়ারি মাসে সহকারী জজ পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিল কমিশন। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশপদ অর্থাৎ সহকারী জজ পদে নিয়োগের লক্ষ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে উপযুক্ত প্রার্থী বাছাই করা হয়। সহকারী জজ নিয়োগের এ বাছাই পদ্ধতি তিনটি পরীক্ষার মাধ্যমে সম্পন্ন করা হয়। প্রথমে প্রাথমিক পরীক্ষা নেওয়া হয়, এরপর লিখিত পরীক্ষা এবং সবশেষে ভাইভা বা মৌখিক পরীক্ষা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব যোগ্যতা থাকতে হয়, সেগুলো হলো- প্রার্থীর বয়স ৩২ বছরের বেশি হতে পারবে না। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অথবা সমমানের পরীক্ষার মূল সনদপত্র অনুযায়ী বয়স নির্ধারিত হবে। প্রার্থীর বয়স বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। বয়স নির্ধারণের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক অথবা আইন বিষয়ে স্নাতক অথবা কোনো স্বীকৃত বিদেশি বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে তিন বছর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। তবে শর্ত থাকে যে, ওই ব্যক্তিকে আইন বিষয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) বা ক্ষেত্র-মত, আইন বিষয়ে স্নাতকোত্তর স্তরে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ প্রাপ্ত হতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সহকারী জজ পদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য প্রার্থীকে শারীরিকভাবে সক্ষম হতে হবে। দায়িত্ব পালনে বাধা হয় এমন দৈহিক বৈকল্য আছে কি না, তা যাচাই এবং প্রত্যয়নের নিমিত্ত প্রার্থীকে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড অথবা মনোনীত মেডিকেল অফিসারের সম্মুখে উপস্থিত হতে হবে।

প্রার্থীকে বাংলাদেশের নাগরিক অথবা বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে। কিন্তু প্রার্থী যদি এমন কোনো ব্যক্তিকে বিয়ে করেন অথবা বিয়ে করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন, যিনি বাংলাদেশের নাগরিক নন, তাহলে তিনি অযোগ্য বলে বিবেচিত হবেন।


সর্বশেষ সংবাদ