মাতৃত্বকালীন ভাতা ১০ হাজার টাকা করার সুপারিশ

সন্তানকে নিয়ে হাসপাতালের বিছানায় শুয়ে আছেন মা
সন্তানকে নিয়ে হাসপাতালের বিছানায় শুয়ে আছেন মা  © ফাইল ফটো

দারিদ্র বিমোচনে দেশের গ্রামীণ দরিদ্র গর্ভবতীদের মাতৃত্বকালীন ভাতা দুই হাজার টাকার বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এটি বাস্তবায়ন হলে গর্ভবতী নারীরা ৮ হাজার টাকার পরিবর্তে ১০ হাজার টাকা পাবেন।

রবিবার (১০ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে সভায় কমিটির সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সাহাদারা মান্নান উপস্থিত ছিলেন। 

সভায় দারিদ্র বিমোচনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নেয়া কর্মসূচির বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া গত সভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

সভায় সুপারিশ করা অন্যান্য বিষয়গুলো হলো- ডিজিটাইলেজশনের যুগে প্রত্যেক নারী সংসদ সদস্যের অনুকূলে পাচঁটি সেলাই মেশিন ও ৫টি কম্পিউটার বরাদ্দ দেয়া। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের সব কর্মজীবী মহিলা হোস্টেলের জন্য এলাকাভিত্তিক ভিন্ন নীতিমালা প্রণয়নের ব্যবস্থা নেয়ার জন্য পুনরায় মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। 

এছাড়া গাজীপুরের কালিগঞ্জ উপজেলায় প্রীতিলতা কর্মজীবী মহিলা হোস্টেল ও শিশু দিবাযত্ম কেন্দ্র নির্মাণ প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালকের সসঙ্গে আলোচনা করে দ্রুত বিদ্যুৎ বিল পরিশোধের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, জয়িতা ফাউন্ডেশন, মহিলা বিষয়ক অধিদপ্তরসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ