‘শুধু দুই ডোজ নেওয়া শিক্ষার্থীদের ক্লাস সশরীরে’

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © সংগৃহীত ছবি

আগামী ২২ ফেব্রুয়ারি খুলছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। কোভিড টিকার দুই ডোজ যারা নিয়েছে, কেবল সেসব শিক্ষার্থীর ক্লাস সশরীরে হবে। আর, যারা দুই ডোজ টিকা পায়নি, তাদের ক্লাস অনলাইনে বা টিভিতে হবে।

আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কতজন শিক্ষার্থী টিকার দুই ডোজ টিকা পেয়েছে, তাও জানান শিক্ষামন্ত্রী।

এ ছাড়া প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানান শিক্ষামন্ত্রী। তবে, মার্চের প্রথম সপ্তাহের দিকে প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাসে আনা যাবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

আরও পড়ুন: সর্ম্পকের বিচ্ছেদ, আত্মহত্যার আগে দীর্ঘ স্ট্যাটাসে যা লিখলেন রাবি ছাত্র

শিক্ষামন্ত্রী জানান, এখন পর্যন্ত এক কোটি ২৬ লাখ ৫৭ হাজার শিক্ষার্থীকে টিকার প্রথম ডোজ এবং ৩৪ লাখ ৪০ হাজার ৪৪৮ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। একুশে ফেব্রুয়ারির মধ্যেই বাকি শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে জানান তিনি। শিক্ষামন্ত্রী আরও জানান, যেহেতু প্রাথমিক শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া হয়নি, তাই আগামী ১০ থেকে ১৪ দিন পর তাদের স্কুলে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত জানাবে শিক্ষা মন্ত্রণালয়

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দিকী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব (চলতি দায়িত্ব) তারিকুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন: সময়মতো ফুল না ফোটায় মালিদের কারাদণ্ড

উল্লেখ্য, ২০২০ সালের ১৭ মার্চ করোনার সংক্রমণের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও শ্রেণি কার্যক্রম চলছিল স্বল্প পরিসরে। সব শ্রেণির ক্লাস সব দিন হচ্ছিল না।

কিন্তু নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত মাসে আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। গত ২১ জানুয়ারি এই ছুটি শুরু হয়। প্রথম দফায় এই ছুটি শেষ হওয়ার কথা ছিল ৬ ফেব্রুয়ারি। কিন্তু পরে তা আবার বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। 


সর্বশেষ সংবাদ