মাঠে থাকা সেনা সদস্যদের দৈনিক ভাতা বাড়লো

সেনাবাহিনীর সদস্যদের টহল
সেনাবাহিনীর সদস্যদের টহল  © ফাইল ফটো

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০ জুলাই থেকে বর্তমান সময় পর্যন্ত সিভিল প্রশাসনকে সহযোগিতায় মাঠে রয়েছে সেনাসদস্যরা। মাঠে থাকা এসব সেনাসদস্যদের দৈনিক ভাতা বাড়ানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত নিয়ে চিঠি দিয়েছে সেনা সদর।

সিদ্ধান্ত অনুযায়ী, ৯ম ও ১০ গ্রেডের জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) ও সার্জেন্ট পদমর্যাদার সেনা সদস্যরা দৈনিক নির্ধারিত হারে ৮৭৫ টাকা, ১৩তম গ্রেডের কর্পোরাল পদমর্যাদার সেনা সদস্যরা দৈনিক নির্ধারিত হারে ৭০০ টাকা, ১৪তম গ্রেডের ল্যা. কর্পোরাল পদমর্যাদার সেনা সদস্যরা দৈনিক নির্ধারিত হারে ৪৯০ টাকা এবং ১৭তম গ্রেডের সৈনিক পদমর্যাদার সেনা সদস্যরা দৈনিক নির্ধারিত হারে ৪০০ টাকা ভাতা পাবেন।

তবে ব্যয়বহুল স্থান যেমন ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, রংপুর, সিলেট, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, কক্সবাজার, গাজীপুর শহর এবং সাভার পৌর এলাকার জন্য সাধারণ হারের অতিরিক্ত ৩০ শতাংশ ভাতা বাড়বে বলে চিঠিতে বলা হয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় ১৬ জুলাই দেশে হতাহত শুরু হয়। পরের দিন সহিংসতা ছড়িয়ে পড়লে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ১৮ জুলাই সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেন কোটা আন্দোলনকারীরা।

এদিকে, ১৯ জুলাই রাতে কারফিউ জারির ঘোষণার পর ২০ জুলাই সারা দেশের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর মোতায়েন করা হয়। ওইদিন সকাল থেকে বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে।


সর্বশেষ সংবাদ