ভারতীয় পাহাড়ি ঢলে প্লাবিত আখাউড়ার নিম্নাঞ্চল, সেতু ভেঙে বন্ধ যান চলাচল

ভারতীয় পাহাড়ি ঢলে প্লাবিত আখাউড়ার নিম্নাঞ্চল, সেতু ভেঙে বন্ধ যান চলাচল
ভারতীয় পাহাড়ি ঢলে প্লাবিত আখাউড়ার নিম্নাঞ্চল, সেতু ভেঙে বন্ধ যান চলাচল  © সংগৃহীত

ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর। পানি উঠেছে আশপাশের কমপক্ষে ২৫টি গ্রামে। পানির তোড়ে আখাউড়া-আগরতলা সড়কের একটি অস্থায়ী সেতু ভেঙে গেছে। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা যায়, মঙ্গলবার (২০ আগস্ট) রাত থেকে আখাউড়ায় ভারী বর্ষণ শুরু হয়। বুধবার (২১ আগস্ট) সকাল থেকে বন্দরের পাশ দিয়ে বয়ে যাওয়া খালে ভারত থেকে তীব্র বেগে পানি ঢুকতে থাকে। একপর্যায়ে আখাউড়া স্থলবন্দর, বাউতলা, বীরচন্দ্রপুর, কালিকাপুর, বঙ্গেরচর, সাহেবনগরসহ অন্তত ২৫টি গ্রামে পানি ঢুকে পড়ে। ভেঙে যায় গাজীরবাজার এলাকার আখাউড়া-আগরতলা সড়কের অস্থায়ী সেতু।

এর আগে, মঙ্গলবার খলাপাড়া এলাকায় হাওড়া নদীর বাঁধের কিছু অংশ ভেঙে পানি ঢুকতে শুরু করে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) গাজালা পারভীন রুহি ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখেন।

আখাউড়া দক্ষিণ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জালাল উদ্দিন জানান, সকালে তীব্র বেগে ভারত থেকে পানি ঢুকতে থাকে। এতে কয়েকটি গ্রামে পানি ওঠার পাশাপাশি আখাউড়া-আগরতলা সড়কের অস্থায়ী সেতু ভেঙে যায়। পুরো বন্দর এলাকা পানিতে তলিয়ে গেছে।

ইউএনও জানান, বেশ কয়েকটি গ্রাম পানিতে তলিয়ে গেছে। এলাকাবাসী মিলে বাঁধের অংশ মেরামত করেছেন। সেতুটি মেরামতের জন্য সড়ক ও জনপথ (সওজ) বিভাগকে খবর দেওয়া হয়েছে।

এদিকে এ প্রতিবেদন লেখার সময় শিক্ষার্থীদের একটি দল সেনাবাহিনী ও ইউএনওর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। ক্ষতিগ্রস্তদের বিষয়ে করণীয় ঠিক করতে তারা আলোচনা করবেন বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ