১ দফা দাবিতে জনসমুদ্র চট্টগ্রাম নিউমার্কেট এলাকা

চট্টগ্রাম নিউমার্কেটে জনসমুদ্র
চট্টগ্রাম নিউমার্কেটে জনসমুদ্র  © টিডিসি ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীরা একদফা দাবিতে আন্দোলন শুরু করেছে। একদফা বাস্তবায়নে সারাদেশের মতো বন্দর নগরী চট্টগ্রাম নিউমার্কেট এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে। শনিবার (৩ আগস্ট) পূর্বঘোষিত কর্মসূচি বাস্তবায়নে শহরের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ সকল শ্রেণি-পেশার মানুষ এ আন্দোলনে যোগ দিয়েছে। এসময় তাঁরা সরকারের উদ্দেশ্যে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বউত দিন হাইয়্যু, আর ন-হাইয়্যু বলে স্লোগান দিতে থাকে।

ঢাকা থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ তার নিজের ফেইসবুক পোস্টে লিখেন, ছাত্র-জনতার সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত। এক দফা এখন সার্বজীনন। এর বাইরে আর কোন আলাপ নেই।

এর পরপরই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি আন্দোলন থেকে একদফা ঘোষণা করেন এবং ফেইসবুক পোস্টে লিখেন, ১দফা ছাড়া আর কোন আলাপ নাই, ইতোমধ্যে চট্টগ্রামের নিউমার্কেট জনসমুদ্র। 

আন্দোলনে অংশ নিয়ে চবি এক শিক্ষার্থী বলেন, আমাদের দাবায়ে রাখতে পারবা না। কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে আজও আমার ভাইয়ের উপর গুলি চলছে। এখন সবাই এক দাবিতে মাঠে নেমেছি। আদায় করেই ছাড়বো।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্বদানকারী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা শুক্রবার (২ আগস্ট) ঘোষণা দেন, তারা সাম্প্রতিক হত্যাকাণ্ডের প্রতিবাদে এবং তাদের নয় দফা দাবি আদায়ে রোববার (৪ আগস্ট) থেকে দেশব্যাপী অসহযোগ আন্দোলন শুরু করবেন। এরই মধ্যে নয় দফা এখন একদফায় পরিণত হয়েছে। এদিকে দাবি আদায়ে তারা আজ শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। 


সর্বশেষ সংবাদ