একসাথে ৪ হাজার রোগীর চিকিৎসা ব্যবস্থা করা হবে ঢামেকে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ফটো

“ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে আধুনিক হাসপাতাল হিসেবে গড়ে তোলা হবে। এখানে যাতে একসাথে ৪ হাজার রোগী চিকিৎসা নিতে পারে খুব শিগগিরই সেই ব্যবস্থা করা হবে” সোমবার (১০ জুলাই) দুপুরে ঢাকা মেডিকেল কলেজের ৭৮তম প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথাগুলো বলেন।

অনুষ্ঠানে তার কার্যালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আরও বলেন, আমাদের দেশে যে হারে লোক সংখ্যা বেড়েছে তাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া খুবই কষ্টকর। এজন্য আমরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল নিয়ে নতুন প্ল্যান তৈরি করেছি। যেটি আরও বড় আরও সুন্দর ও আধুনিক হাসপাতাল হিসেবে গড়ে উঠবে। এখানে যাতে করে ৪ হাজার রোগী চিকিৎসা সেবা পেতে পারে সেটি চিন্তা করেই এই প্ল্যানটি করা হয়েছে। আশা করি দ্রুত এটির কাজ আমরা শুরু করতে পারব।

আরও পড়ুন: ‘কিডনি স্টোনে’ আক্রান্ত জবি ছাত্রী খাদিজা কারাগারে ভালো নেই

তিনি বলেন, সারাদেশে আমরা কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছি যেখান থেকে অন্তত মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবাটা পাচ্ছে। সারা বাংলাদেশে একটি সার্ভে করেছিলাম কোন কোন জেলায় কোন কোন হাসপাতালে কত রোগী আসে। কোন এলাকার জনসংখ্যা কত সেটির ওপর ভিত্তি করে ১০০ বেডের হাসপাতালকে আড়াইশো বেড করা হয়। যেখানে ২৫ বেড ছিল সেখানে ৫০ বেড করা হয়েছে।

তিনি আরও বলেন, আমি সবশেষে বলব আপনারা গবেষণার দিকে নজর দেন। গবেষণার সব ব্যবস্থা আমরা করে দেব যত টাকা লাগে আমরা দেব। চিকিৎসকরা সুস্থ মানে জনগণ সুস্থ। জনগণ সুস্থ মানে সুস্বাস্থ্যের অধিকারী বাংলাদেশ। দেশ হবে স্মার্ট বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ