মার্কিন ভিসা নীতি নিয়ে ভয়ের কিছু নেই: পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস  © ফাইল ছবি

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে উৎসাহিত করতে করতে নতুন ভিসা নীতি করা হয়েছে। এই নীতি নিয়ে ভয়ের কিছু নেই। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর ইএমকে সেন্টারে মঙ্গলবার এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং মার্কিন ভিসা নীতি সেই প্রতিশ্রুতিকেই সমর্থন করে। এটা বাংলাদেশের জনগণের জন্যই।

এর আগে গত ২৪ মে যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনকে ঘিরে একটি নতুন ভিসা নীতি ঘোষণা দেয়। নির্বাচনে কারচুপি, ভীতি প্রদর্শন এবং নাগরিক ও গণমাধ্যমের বাকস্বাধীনতায় যারা বাধা দেবে, তাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে বলে ঘোষণায় বলা হয়।

পিটার হাস আরো বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে সহায়তা করতে আগ্রহী এমন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের স্বাগত জানায় যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: বাংলাদেশের নির্বাচনে বাধা দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, আওয়ামী লীগ নেতা শাম্মী আহমেদ প্রমুখ।

এদিকে, মানবাধিকার সংগঠনের কর্মকর্তা ও কর্মচারী সেজে জাতিসংঘের আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। তাদের বিরুদ্ধে বাংলাদেশে মার্কিন দূতাবাসের একজন কর্মকর্তা মামলা করেছেন। মামলাটি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার বিভাগ তদন্ত করছে।

গত ২১ মে যুক্তরাষ্ট্র দূতাবাসের অভিযোগের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তারা জানান, বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে তারা এই ভুয়া সংগঠনের ব্যানারে জাতিসংঘে ই-মেইল করেন। আমন্ত্রণপত্র পাওয়ার পর তারা যুক্তরাষ্ট্রের ভিসা নিতে যান। দূতাবাস কর্তৃপক্ষ তাদের জালিয়াতি ধরে ফেলে গুলশান থানায় মামলা করে। এরপর তাঁদের গ্রেপ্তার করা হয়।


সর্বশেষ সংবাদ