এ বছরই সারাদেশে সান্ধ্যকালীন স্বাস্থ্যসেবা চালু হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  © সংগৃহীত

এ বছরের মধ্যেই দেশের সব জেলা ও উপজেলা হাসপাতালে সান্ধ্যকালীন চিকিৎসা সেবা কার্যক্রম চালু করা হবে বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, রোগী ও রোগীর স্বজনরা বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসকদের সেবা নিতে গিয়ে নানাধরনের হয়রানির শিকার হতে হচ্ছে। তাদের ভোগান্তি লাঘবের জন্য আমরা সান্ধ্যকালীন চিকিৎসাসেবার কথা চিন্তা করেছি।

শনিবার (১৫ এপ্রিল) বেলা ১১টার দিকে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে সিমুলেশন ল্যাব ও ই-লাইব্রেরির উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী এ সব কথা বলেন। তিনি বলেন, ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা হাসপাতালে সান্ধ্যকালীন সেবা চালু হয়েছে। রোগীরা সেবা পাচ্ছেন। এই কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দিতে চাই। আশা করি, এ বছরের সারাদেশে এই সেবা চালু হয়ে যাবে।

জাহিদ মালেক বলেন, সিমুলেশন ল্যাবে অ্যাডভান্সড ডিজিটাল ডিসেকসন টেবিল ব্যবহার করে ডিজিটালি মৃতদেহ ব্যবচ্ছেদের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবে চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা এর মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। 

আরও পড়ুন: নিউ সুপারে আগুন: ব্যবসায়ীদের পাশে ঢাকা কলেজ ছাত্রলীগ

তিনি আরও বলেন, আমাদের দেশের এফডব্লিউসিগুলো দৈনিক আট ঘণ্টা চলে। আমরা নির্দেশনা দিয়েছি প্রতিটি এফডব্লিউসি এখন ২৪ ঘন্টা সার্ভিস দিবে বাংলাদেশে। যদি ২৪ ঘণ্টা সার্ভিস দিলে ইন্সটিটিউশনাল ডেলিভারির সংখ্যা বেড়ে যাবে। তার মাধ্যমে মা ও শিশু মৃত্যুর হার অনেক কমে যাবে এবং সিজারের সংখ্যা কমে যাবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নানা জটিলতায় যে সকল চিকিৎসক ও নার্সদের পদোন্নতি হয়নি সে ব্যাপারে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে অল্প সময়ের মধ্যেই তাদের যোগ্যতা অনুযায়ী তাদের পদোন্নতি দেওয়া হবে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিভিন্ন ক্যাটাগরিতে যত শূন্য পদ আছে সকল শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এখন আর একটি পদও শূন্য থাকবে না।


সর্বশেষ সংবাদ