দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম বাংলাদেশ

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম বাংলাদেশ
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম বাংলাদেশ  © ফাইল ছবি

আগের বছর থেকে ২০২২ সালে এক ধাপ অবনমন হয়ে বৈশ্বিক দুর্নীতির ধারণা সূচকে ১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ২০২১ সালে বাংলাদেশ এই তালিকার ১৩তম অবস্থানে ছিল। মঙ্গলবার (৩১ জানুয়ারি) বার্লিনভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) করাপশন পারসেপশন ইনডেক্স (সিপিআই) প্রকাশ করে।

ঢাকায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী বাংলাদেশের অবস্থান হতাশাজনক। এ বছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২ এবং ওপরের দিক থেকে ১৪৭। এবার বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে ২৫ অর্জন করেছে।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন। এবার আফগানিস্তানের স্কোর ১৬ থেকে বেড়ে ২৪ হয়েছে। অথচ বাংলাদেশের স্কোর ঘুরেফিরে ২৫ থেকে ২৮ এর মধ্যে রয়েছে। এভাবে চলতে থাকলে বাংলাদেশ আফগানিস্তানের থেকে নিচে চলে যাওয়া ঝুঁকিতে আছে।

আরও পড়ুন: বেলজিয়ামের বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, সঙ্গে থাকছে ১০ হাজার ইউরো

এসময় টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল, উপদেষ্টা (নির্বাহী ব্যবস্থাপনা) সুমাইয়া খায়ের, পরিচালক (আউটরিচ কমিউনিকেশন) শেখ মঞ্জুর-ই আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

তালিকার সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী ২০২১ এর তুলনায় অবনমন হয়ে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২তম। এবং সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী ২০২১ এর তুলনায় অপরিবর্তিত ১৪৭তম। তালিকার নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১২তম অবস্থানে রয়েছে গিনি ও ইরান।


সর্বশেষ সংবাদ