শেখ রাসেলের জন্মদিনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে একগুচ্ছ কর্মসূচি

শেখ রাসেল
শেখ রাসেল  © ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আগীমকাল মঙ্গলবার (১৮ অক্টোবর) শেখ রাসেল দিবস পালন উপলক্ষে মন্ত্রণালয়, শিক্ষার বিভিন্ন অধিফতর, সংস্থা ও দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এসব কর্মসূচি পালিত হবে।

দিবসটি পালন উপলক্ষে সারা দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কমপক্ষে ১০টি করে অন্তত তিন লাখ গাছ লাগানোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দিবসের কর্মসূচি বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর জাতীয় কর্মসূচির আলোকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কর্মসূচি পালনের নির্দেশনা দিয়েছে।

দিবসটি উপলক্ষে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতিতে আলোচনা সভা ও দোয়া মাহফিল বা প্রার্থনার আয়োজন করা হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান দেয়ালিকা প্রকাশ করবে। দেয়ালিকায় গল্প, কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি এঁকে উপস্থাপন করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। দেয়ালিকার প্রতিপাদ্য হবে ‘শেখ রাসেল দিবস।’

আরও পড়ুন: সব মাদ্রাসা-কারিগরি প্রতিষ্ঠানে শেখ রাসেল দিবস উদযাপনের নির্দেশ

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণে দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ যেকোনও কর্মসূচি স্ব-স্ব ব্যবস্থাপনায় আনন্দমুখর পরিবেশে আয়োজন করবে। শিক্ষাপ্রতিষ্ঠান আনন্দ র‌্যালি, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করবে।

দিবস উপলক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রঙ্গণে ইউনিভর্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে স্থাপতি শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। 

দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) বিভিন্ন কর্মসূচি পালন করবে। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও এই দিবস উপলক্ষে কর্মসূচি পালন করবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।


সর্বশেষ সংবাদ