দুর্নীতি প্রতিরোধে দুদককে সহায়তা করবে যুক্তরাষ্ট্র: পিটার হাস

মার্কিন রাষ্টদূত পিটার ডি হাস
মার্কিন রাষ্টদূত পিটার ডি হাস  © সংগৃহীত

দুর্নীতি প্রতিরোধে কর্মকর্তাদের প্রশিক্ষণসহ দুর্নীতি দমন কমিশনক-দুদককে সব ধরনের সহায়তা করবে যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্টদূত পিটার ডি হাস এ আশ্বাস দিয়েছেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত। তার সঙ্গে ছিলেন পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর স্কট ব্রানডন ও আবাসিক লিগ্যাল অ্যাডভাইজর সারা অ্যাডওয়ার্ড।

দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যানের মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহসহ কমিশনের ঊর্ধ্বতনদের সঙ্গে বৈঠক করেন তারা। পরে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, দুদকের কার্যক্রম গতিশীল করতে তার সঙ্গে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের কোনো রাষ্ট্রদূতের দুদকে এটাই প্রথম সাক্ষাৎ।

পিটার হাস বলেন, 'দুর্নীতি প্রতিরোধে উভয় দেশের মধ্যে সহয়তায় দুদকের সঙ্গে খুবই গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। প্রযুক্তি ও প্রশিক্ষণসহ দুর্নীতি প্রতিরোধে দুদককে সহয়তা করা হবে।' এছাড়া ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রে অন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সম্মেলনে দুদককে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ডাক্তারদের আরও উদার হতে হবে: প্রধানমন্ত্রী

তিনি আরও বলেন, ফরেনসিক ল্যাব তৈরি করেছে দুদক, সেখানে তারা টেকনিক্যাল সহায়তা করার কথা জানিয়েছে। ৬ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ইন্টারন্যাশনাল অ্যান্টি করাপশন কনফারেন্স অনুষ্ঠিত হবে। সেখানে দুদককে আমন্ত্রণ জানানো হয়েছে জানিয়ে সচিব বলেন, আইনি সহায়তার পাশাপাশি দুদকের কাজ কীভাবে হয় সেটাও তারা (পিটার ডি হাস) জানতে চেয়েছেন।

অন্যদিকে দুর্নীতি প্রতিরোধে উভয় দেশের মধ্যে সহায়তায় দুদকের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত পিটার ডি হাস। 


সর্বশেষ সংবাদ